ভারতবর্ষ [বর্ষ-১৬] [খণ্ড-২] | Bharatbarsha [Yr. 16] [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পৌষ--১৩৩৫ ] যখন পরিধৃশ্তমান, তখন বুঝিতে হইবে, প্রকৃতিকে পরিণত হইতে হইয়াছে। প্রকৃতি পরিণত না হইলে জগৎ দেথা যাইত না--ইহা Mays স্বীকার করিতে হইবে। স্তুতরাং চেতনের সাহায্য লইতেই হইয়াছে ও ভবিষ্যতে হইবে fafas এই পরিণাম-ব্যাপারে সহায় তিনিই পুরুষ। পুরুষের অস্তিত্বসাধক আরও একটা প্রমাণ দেখান বইতে পারে। «Wager প্রভৃতি হইতেছে ভোগের উপকরণ অর্থাৎ ভোগ্য । তাহারা নিজেরা ভোক্তা হইতে পারে Al | মখদুঃখ প্রভৃতি নিজেকে নিজেরা ভোগ করিতে পারে না। ভাল ছড়িগাছটা নিজেকে লইয়া বেড়াইতে পারে al | তাহাকে বড়াইতে লইয়া যাইবার লোক SYS 1 সেই রকম BW aq ভোগ করার লোক চাই। fafa ভোগ করেন তিনিই পুরুষ। আবার কেই কেহ বলেন যে বুদ্ধ প্রভৃতি Tel কিছু পদার্থ সে AAT ঘৃশ অর্থাৎ CHA জ্ঞেয়ে হইতে হইলেই জ্ঞাতার Awe! জ্ঞাতা না থাকিলে cucay কান মানেই হয় না। fala Btw তিনিই পুরুষ। পুরুষ মানার শেষ কথা এই যে HLA-C CHALE সর্থাৎ মুক্তির আন্তত্ব স্বীকার করা হয়। এই মুক্ত RHQ বধ দুঃখের সমূলে ভৎপাটন ( আত্যান্তক বচ্ছেদ )। এইরূপ মুক্তি প্রকাতর বা তাহার বিবারের ইঁতে পারে না। কারণ তাহারা স্থথণঃখ-মোহাত্মক। প্রকতি প্রভৃতির৷া সখ-ছঃখমোহ fe গড়া। স্মৃতরাং প্রকৃতির কাছ হহতে সথ-দুঃখ-মোং কেহই কাড়িয়া লইতে THA না। আর দুঃখের নাশ না৷ হইলে মুক্তও হহবে না। ATA "NA ও Flea দ্বারা যে মুক্তির সত্তা প্রমাণত esaice, স মুক্তিকেও বাদ দেওয়া চলে না। কাজে কাজেই স্বাকার TINS হয়, age প্রভৃতি ছাড়া আরও কাহারও মুক্তি হয়। এই মুক্তি যাহার হয় তিনিই পুরুষ। যদিও আগে প্রমাণ হয়ে গেছে যে ভূত প্রভৃতি থেকে ata ভিন্ন তথাপি এখন জড়বাদের যুগ--দেহাত্মবাদের উপর Al লোকের আস্থা; সেই জন্য প্রাচীন দেহাত্মবাদী চার্বাকের মত ভাল করে পরীক্ষা করা যাক্‌। দেহ-চৈতন্তবাদীর৷ বলেন যে চৈতন্য হচ্ছে দেহের বিকার-বিশেষ। দেহের অবয়বগুলির মিলন-বিশেষের ফলেই চৈতন্তের Cea হয়। চৈতন্ত বলে” আর স্বতন্ত্র পদার্থ স্বীকার করিবার দরকার VV সাংখ্যাচার্যগণ জিজ্ঞাসা করেন, “প্রত্যেক অব্য়বেই সাংশ্ধ্যেল jee ৬ কি চৈতন্য আছে 7’? যদি তাহারা ইহা স্বীকার করেন তাহা হইলে চৈতন্যকে অবশ্যই দেহের স্বাভাবিক wef বলে স্বীকার করিতে হইবে। তাহা হইলে মরণ বা সুপ্তি কোন কালেই হইতে পারে না; কারণ চৈতন্তযের লোপ না হইলে ত আর মরণ প্রভৃতি হয় না। আর অবয়বের ধর্ম যদি চৈতন্য না হয় তাহা হইলে তাদের গড়া জিনিসে চৈতন্ত আস্তে পারে না; কারণ, কারণের বিশেষ ধর্্মগুলির অধিকারী হচ্ছে SiG | আর এক কথা_ চৈতন্য দেহের ধর্ম হইতেই পারে না; কারণ, দেহের প্রত্যক্ষ-যোগ্য ধর্মগুলিই বহিরিস্ত্রিয়-গ্রাহ্‌ | চৈতন্য প্রত্যক্ষযোগ্য ধর্ম ; আর চৈতন্য যদি দেহের ধর্ম“ইয় অবশ্য অবশ্যই বহিরিস্তিয়গ্রাহ হইয়া পড়িবে। ইহা কোন দেহাত্যবাদীর অভিগপ্রেত হইতে পারে না। বৌদ্ধ দল এসে বলেন যে জ্ঞান বলে স্বতন্ত্র পদার্থ স্বীকায় করিতেই হইবে; কিন্তু আত্মা জ্ঞানপ্রবাহ ছাড়া আর কিছুই নয়। আমাদের SICH যে আত্মা স্থির বলে মনে হচ্ছে ওটা ভ্রম ছাড়া আর কিছু নয়। আমরা ভুল করে প্রদীপের শিখাকে এক বলে মনে করি। কিন্তু যুক্তির দ্বারা বুঝতে চেষ্টা করিলে বুঝিব যে, প্রদীপের শিখা প্রত্যেক ক্ষণেই পরিণামণীল,--কখনও এক হতে পারে al) সেই রকম জগতের সর্ব পদার্থই ক্ষণিক স্মৃতরাং জ্ঞানও ক্ষণস্থায়ী আর এই বিজ্ঞানধারাই আত্মা। বৌদ্ধদের ক্ষণিকবাদ না বুঝলে জ্ঞানের ক্ষণভঙ্গুরতা FF করে বুঝা যায় না। কিন্তু এই প্রবন্ধে ক্ষণিকবাদের আলোচনা অপ্রাসঙ্গিক বোধে ক্ষণিকবাদের BRS যুক্তি দেখান হইল না। সাংখ্য ও পাতঞ্জল দর্শনে এই ক্ষণিকবাদের বিরুদ্ধে অনেক কথা বলা হইয়াছে। সেগুলি সব ব্ল্তে গেলে স্বতন্ত্র প্রবন্ধের MWS । এখানে তাদের যুক্তির Qe একটা দেখাইয়া বিরত হব। ক্ষণিকবাদে কারণ হইতে কিরূপে কার্য্যের উৎপত্তি হয় "তাহা প্রতিপন্ন করা 'যায় না; কারণ, SIT যখন হবে SAA কারণ থাকে না; আর কারণ যখন থাকে তখন কাধ্য কোথায় ? কারণই কাধ্যাকারে পরিণত হয়। কারণই যদি না থাকিল তাহা হইলে আর ath হবে কি করে? ক্ষণিক-বাদই যখন যুক্তির আঘাত সহিতে অক্ষম, তখন তাহার উপর প্রতিষ্ঠিত বিজ্ঞানের ক্ষণগ্রবণতা fe কর টি কিবে? বিজ্ঞানগুলি যদি ক্ষণিক হয় তাহা হইলে তাহার দ্থিতিদ্বশায় অন্ত বিজ্ঞান নাই,--সে তার আগেকার বা পরের



Leave a Comment