লক্ষ্মী ও গণেশ | Lakshmi O Ganesh

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ যাহা হউক, আমরা দেখিয়াছি, দ্বিতীয় স্তরে স্থখের উপাসনায় মানুষের প্রবৃত্তি হইয়া থাকে । এই স্থুথ নানাপ্রকার, ছুঃখও নানা- প্রকার। YX ছুঃখের প্রবর্তক, স্থতরাং এক নহে, qq; ইহাই Sola স্তরের সিদ্ধান্ত । বেদের সংহিতাভাগ এই স্তরের অন্তর্গত | এই স্তরে শক্তির BSAA প্রায় দেখা! যায় না; কিন্তু শক্তিসকল অনুভুত ও Atal নামে অভিহিত হয়। gee হইতে নিষ্কৃতি পাইবার জন্য এবং স্থখ ale করিবার জন্য, স্তবস্তুতির আবির্ভাব হয়। সংহিতা- ভাগের মন্ত্রসকল এই স্তবস্তুতি। শক্তির অনুভূতি vere হয় না। বিশুদ্ধ প্রজ্ঞাযুক্ত হৃদয়েই শক্তির অনুভূতি হয়। শক্তি-অনুভূতির পুর্ণ উৎকর্ষ সাধিত হইলে, শব্দের সাহায্যে তাহার মন্ত্ররপে স্ফুরণ হয়। হিন্দুশান্ত্র তে শব্দই ব্রম্ম। শব্দ-ত্রন্ম হইতে মন্ত্রের উৎপত্তি। যে শক্তি অনুভূত হয়, মন্ত্রে তাহার অভিব্যক্তি হয় | শক্তির অন্মভুতি যখন অস্পষ্ট অবস্থায় ছিল, TES অস্পষ্টভাবে শক্তির ধারণা যখন হয় নাই, তখন এই সকল শক্তির ain রূপ ও qfe কল্পনা ও তাহাদিগের gel হইত। আদি ধর্মবিশ্বাস এই স্তরের | ক্রমশঃ স্থদ্দ্নদৃষ্টি ও বিচারের দ্বারা বিবিধ শক্তি যে একেরই বিকাশ, 221 অনুভুত হয়। এক আস্াশক্তি আছেন, তাহারই অসংখ্য বিভূতি। তখন অনুভুত হয় “এইরূপ সং'--আর ইহাতে বিপ্রা বছধা eae’ | এইরূপে অস্ুল্লোম বিলোম বিচারে এক হইতে বহুত্বের ও WE হইতে একত্বের অনুভূতি হয়। স্থুলাবস্থায় একেশ্বর- বাদ; স্থন্ষ্মাবস্থায় ইহাই ব্রহ্মান্নভূতি। স্থূল একেশ্বরবাদ পুরাণের প্রতিপাদ্য বিষয়। বিরাট অসীমত্ব মানবের মধ্যে BPS থাকিলেও অসীমের ধারণা সাধারণ ক্ষুদ্র মানবের পক্ষে BSA AA | অসীম ও নিরাকার TAT সে ধারণায় আনিতে পারে Al যাহাকে ধারণায় আনিতে 'পারা যায় না, তাহার স্তবস্তুতিও হইতে পারে না; সুতরাং সাধারণ মানবের জন্য মূততি-কল্পনার প্রয়োজন হয়। মহাপ্রাণ মহবযিগণ



Leave a Comment