নিবন্ধনিচয় ও ভাষণাবলী [খণ্ড-১] | Nibandhanichay O Bhashanabali [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৮ নিবন্ধনিচয় ও তাষণাবলী দেখা যায় যে শরীরের বিশেষ অঙ্গপ্রত্যক্গের সোন্দর্ধ অতিক্রম করে তার গঠনসৌষ্ঠবের Has এক অনির্বচনীয় লাবণা প্রকাশ পায়। মেয়েলি ভাষায় মেয়েটি রূপলী না] হলেও, এই লাবণ্য থাকলে, মেয়েরা তার 'আলগ1 ছিরির (Sa) amen করেন । যথন দৈহিক সৌন্দর্ধের প্রাচুধ থাকে এবং সে Nese যখন সে লাবণ্য অতিক্রম করে,- তখন বৈষ্ণব কবি তাকে বর্ণনা করতে গিয়ে বলেন, “কিবা ঢল ঢল কীচা অঙ্গের লাবণি অবনী বহিয়া যায় ঈষৎ হাসির Saw হিল্লোলে মদন মুরছা পায় ।” তখন সত্যই সে লাবণ্য তরঙ্গ তুলে অবনীবক্ষ প্লাবিত করে। নইলে Vy 'আল্গাছিরি কাজলা আখি মেয়ে” হয়েই সে ডষ্টার ক্ষণিক মনোহরণ৭ করে NH কবি হয়তে। তাকে aq করেন--'কালো? তা সে Awe কালো হোক,-_ দেখেছি তার কালো হরিণচোখ।” পাঠকের হয়তো সেক্সপীয়রের সনেটে বর্ণিত ‘dark 18053 কথাও এই প্রসঙ্গে মনে পড়বে। যদিও তার রহস্ত আজও উদঘাটিত হুয়নি। কাব্যের প্রাণ--আলঙ্কারিক বলেন--“বাধ্ব্দগ্ধা প্রধানেইলি রঙ্গ cata ভজীবিতম্‌। কাব্যে a, বাক্য এবং অর্থের প্রাধান্য স্বীকার করলেও-_-বরসট কাব্যের প্রাণ। এই রসের কথা পূর্বেই কিছু বলেছি। কবি বলেছেন এই রস যেন ‘ape আর অব্যক্তের যুক্তবেণী মদির সঙ্গীত'। চিত্রশিল্পীর হাতে এই 'রস' অপরূপ ছায়া wears খেলায় বিচিত্র ভাবের স্যোতন] করে। সে যেন রূপ, অরূপ এবং অপরূপের এক মিলনমেলা। রবীন্দ্রনাথ বলেছেন “অরূপকে রূপের দ্বার] awe SACS গেলে সেই বর্ণনার বাচ্াবাচনের মধ্যে অনির্বচনীয়তা রক্ষা করতে হবে | যে কাব্যে অনির্বচনীয়তা যত বেশী থাকে দেই কবিতা! তত উচ্চ পর্ষায়ের, তত সার্থক এবং WAST | স্রশিল্পীর কাছে এই রস harmony,—cH কণ্ঠসঙ্গীতের সঙ্গে যন্ত্রসঙ্গীতের একতান-সঙ্গতি TH] করে এবং নাদব্রন্ধের সন্ধান CHF | রসোত্বীর্ণ কাব্য £__কবির কল্পনা, “স্বপনে স্বপনে দেয় বিয়ে*-- পে বিবাহ রসলোকে বহুন করে নিয়ে যায় আমাদের মানম অঙ্গভূতিকে। রবীন্দ্রনাথ তাই সংক্ষেপে বলেছেন তার গানের একটামাত্র পালা, সেটা “সীমার সঙ্গে অসীমের*



Leave a Comment