সম্মেলনের কার্যবিবরণী [খণ্ড-৪] | Sanmelaner Karjabibarani [Vol. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উদ্বোধন ও কোনো ধারাই মেই যা ভার কোনে না কোনে গানে ভাষা পায় নি। এই বিংশ শতকের গোড়ার দিকে বঙ্গভঙ্গ-আন্দোলনের সময় ববীন্দ্রনাথ যে-সকল স্বদেশী-সংগীত রচনা করেছিলেন আজও তার প্রাণমাতানো ভাষা ও সুর শোনা যায় বাংলাদেশের ছাটে, Ms, We | তার রচিত “জনগণমন-অধিনায়ক” গানটি আজকে ভারতবর্ষের জাতীয় NS বলে ANWAR! ওই একটি গানেই তিনি অবিশ্মরণীয় হয়ে থাকবেন। রবীন্দ্রনাথের সাহিত্যস্থ্টি কেবলমাত্র ভার খণ্ডকাব্য ও গানেই পরিসমাপ্তি লাভ করে ft) তাঁর বাল্মীকিপ্রতিভা, মায়ার খেলা, কালমৃগয়] বোধ হয় ভারতবর্ষের সমস্ত ভাষার মধ্যে গীতিনাটো্যের প্রথম প্রয়াস। মিত্রাক্ষর ছঙ্দে মালিনী ও অমিত্রাক্ষর ECW বিসর্জন পদ্যনাট্যের উৎকষ্ট উদাহরণই বলতে হবে। রাঙ্গা ও রাণী, প্রায়শ্চিত্ত, শারদোৎদব, অচলায়তন, রাজা, ডাকঘর ও Hoty নাটক ঘণ্টার পর ঘণ্টা পড়ে যেতে ক্লাস্তিবোধ হয় না এতটুকুও। নটীার yal, চিত্রাঙ্গদা, শ্যামা ও চণ্ডালিক! একাধারে কাব্য, সংগীত ও নৃত্যকলার সমাবেশে নৃত্যনাটো্যের চরমোৎকর্ষ লাভ করেছে। প্রহসনও বাদ যায় নি। CART খাতা, চিরকুমার সভ!, হাস্তকৌতুক, ব্যঙ্গকৌতুক, গোড়ায় গলদ ও মুক্তির উপায় মাঞ্জিত রুচিপূর্ণ কথাবার্তা! এবং অনাবিল কৌতুকপূর্ণ পরিবেশের জন্য চিরকালই নবীন থাকবে। রবীন্দ্রনাথ ছোটগল্প-লেখকদের মধ্যে অগ্রণী ও রাজা ছিলেন বললেও অত্যুক্তি হবে TL | বাংলাভাষা কেন, ভারতীয় যে কোনো ভাষার মধ্যে রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ নূতন এবং অপূর্ব অবদান। গল্পগুচ্ছের প্রত্যেকটি গল্পে তিনি বাংলাদেশের পল্লী ও শহর-বাসী সাধারণ নরনারীর সুখদুঃখময় দৈনন্দিন জীবনযাত্রার যে প্রতিচ্ছবি অতি সুন্দর ও নিখুতভাবে এ'কেছেন তা পড়লে চোখের সামনে সেই সকল গল্পের নায়ক-নায়িকাদের দেখতে পাই। স্ষুধিত পাষাণ, কাবুলীওয়াল| ও ওই ধরনের গল্পগুলির কি তুলনা মেলে ? উপন্যাসের মধ্যে নৌকাডুবি, চোখের বালি, গোরা, ঘরে-বাইরে, শেষের কবিতা, চার অধ্যায় এর উল্লেখ করতেই হয়। প্রত্যেকটি উপন্যাসে রবীন্দ্রনাথ মানবচরিত্রের উৎকর্ষ ও নায়ক-নায়িকাদের ক্ষণে-ক্ষণে পরিবর্তনশীল মনোভাবের যে বিশ্লেষণ দেখিয়েছেন তা সত্যই অসাধারণ | প্রত্যেকটিতে বাংলাদেশের নদী নালা বিল খালের ও শ্যামল শত্তযক্ষেত্রের যে বর্ণনা পড়া যায় তা অতীব মনোরম । উপন্যাসের গল্পাংশ একটুও গতিবেগ হারিয়ে মনকে ক্লাস্ত করে না। 19 প্রবন্ধকার বলে রবীন্দ্রনাথের স্থান AST উচু। যে-মকল প্রবন্ধ নান| মাসিক-পত্রিকায় প্রথম প্রকাশিত হয়ে পরে পুস্তিকা-আকারে ছাপ! হয়েছে সে-সকল প্রবন্ধের মৌলিকত ও ভাষার সৌন্দর্যের তুলনা নেই। তার সাহিত্য-সমালোচনা,-কালিদাস, ভবদভুতি প্রমুখ প্রাচীন মহাকবিদিগের কাব্যের রসবিশ্লেষণ,_তার জ্ঞানের গভীরতা, সমালোচনার



Leave a Comment