For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)Seba সঙ্গে মিশরের অল্পবিস্তর বাণিজ্যিক সংযোগ সাংস্কৃতিক বিনিময়ও
ঘটেছিল। তারপর ব্যাবিলোনীয় আসিরীয় পারসীক গ্রীক রোমান প্রভৃতি
জাতীয় সংস্কৃতির পর-পর আবির্ভাব, হিন্দু বৌদ্ধ চীন] ক্রিন্চান মুপ্লিম সমাজের
ক্রমবিকাশ, এই সব বৃত্তাত্ত বিবেচনা করলে স্পষ্টই বোঝা যায়, উত্থান-পতনের
চলাপথে জাতিবিশেষের ভাগ্যদেবতা যেমন বিধানই করে থাকুন না কেন,
বিশ্বদেব তার সভ্যতার দান থেকে মানবসমাজকে বঞ্চিত করেন fa বিশ্ব-
সভ্যতা কখনো স্তব্ধ হয়ে দাড়ায় নি, তার বহুমান প্রবাহে কোথাও ছেদ পড়ে নি।
যুগে-যুগে এই সভ্যতার TPN দুকুল ভাসিয়ে দেশ বিদেশে ছুটেছে,
যেখানকার যে-জিনিদ eer বালু কাম সবই সংগ্রহ করেছে, আর কত সব
দেশের মাহুয নিজের সম্পদ মনে করে বিদ্বেশের সেই বিভূতি অঙ্গে মেখে উল্লাস-
ভরে গান গেয়েছে এত fag নদী কাহার কোথায় এমন FA পাহাড় | ক্ষুদ্র জাতীয় AGT মধ্যে সভ্যতাকে চিরদিন আটক রেখেছে মানুষ এমনি
করেই, ইতিহাসের প্রতিটি পৃষ্ঠায় আমরা তার পরিচয় পাই। সেই দেশ কেন্দ্রিক
সন্ধীর্ণ পরিপ্রেক্ষিতের পরিবর্তন করে মানব-সভ্যতাকে একটি সার্বঙ্ননীন ভিতের
ওপর প্রতিষ্ঠিত করবার প্রয়াজন হয়েছে এখন। তাই জাতীয় সংস্কৃতির খণ্ডিত
কাহিনীগুলিকে একটি অনুস্থ্যত we cia সার্বভৌম বিশ্ব-ইতিহাস ( Univer-
sal History ) রচলার উদ্যম দেখা দিয়েছে। বলা হয়েছে, বিশ্ব-ইতিহাস
শুধু কতকগুলি জাতীয় ইতিবৃত্তের লমষ্জ্রিমাত্র নয়, তার মধ্যে আছে মানবাত্মার
বিকাশের প্রেরণা । পণ্ডিত-প্রবর লর্ভ আযাকটন সার্বভৌম ইতিহাসের এই
সংজ্ঞাটি দিয়েছেন : By Universal History I understand that which is dis-
tinct from the combined history of all countries, which 16
not a rope of sand, but a continuous development and is
not 8 burden on the memory, but an illumination of the
soul. It movea in @ succession to which the nations are
subsidiary.::: =: এই আদর্শের অনুসরণ করে এইচ. জি, ওয়েল্স, জওহরলাল নেহরু, উইল aa