নির্বাচিত এক্ষণ ১ | Nirbachita Akkhan 1

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নির্বাচিত এক্ষণ ১ সংবাদপত্র এবং সভাসমিতিগুলি আমাদের এই পশ্চিমি প্রত্যয়ের সাক্ষ্য নির্ভূলভাবে বহন করে। পুরাতন সামাজিক মূল্যজ্ঞানের বিকদ্ধে এই গোষ্ঠীগত জেহাদে একটি নৃতন অভিজাততান্ত্রিক মননশীলতা এবং গণতাস্ত্রিকসচেতনতা বিশেষভাবে পরিলক্ষিত হয়। এই সময় আমাদের শিক্ষিত সমাজে সাহিত্য-সংস্কৃতিচর্চার আগ্রহ এবং একটি নূতন স্বজাত্যবোধ সমভাবেই প্রকাশমান দেখি। হিন্দু ধর্মের সংস্কারের প্রচেষ্টা ও এক অর্থে এই নবজাগরণের প্রতিক্রিয়া। স্মরণ রাখতে হবে যে এতিহাবাদী হিন্দুধর্ম বা আনুষ্ঠানিক খ্রিস্ট ধর্ম HSS এই নবজাগ্রত হিন্দু যুবকদের দ্বারা গৃহীত হয়নি। বরং উনবিংশ শতাব্দীর বাংলায় এই নবজাগরণে আমাদের সমাজচিস্তার একটা নিছক ধর্মগত এবং লৌকিক ভিত্তিই বিশেষভাবে আক্রান্ত VA | নূতন বুদ্ধিবাদী এই সামাজিক আন্দোলনে-_ প্রকাশের দিক থেকে তা যত আংশিক, অস্বাভাবিক বা অসচেতন হোক না কেন-_-আমাদের ASIANS ভাগ্যবাদই বিশেষ ভাবে আঘাত প্রাপ্ত হল। যে বুদ্ধির মুক্তি আন্দোলনের উন্মেষ হিন্দুকলেজে এবং ব্রাহ্মসমাজের মধ্যে দেখা দিল তা জনসাধারণের মধ্যে যথেষ্ট সঞ্চারিত হয়নি; সমাজ জীবনের মানপরিবর্তনে শিক্ষিত যুবকমহলে প্রচণ্ড রকমের একটা সামাজিক তাগিদ অনুভূত হল যার বেগ ধীরে ধীরে প্রশমিত হতে থাকে। এই চিস্তার জাগরণ অসমাপ্ত, কিন্তু অসামান্য এই অর্থে যে এর ফল PALA A | এখনকার একজন লেখক বাংলার এই নব্য মানবিকতাবাদকে বলেছেন, “মানুষের বিশ্বরূপদর্শন*। চিন্তার ক্ষেত্রে এবং বিশেষ করে মানবিক এক্যের ভিত্তিতে বহির্জগতের সঙ্গে উনবিংশ শতাব্দীর বাংলার একটি যোগসূত্র স্থাপিত হল মুখ্যত এই AIS SA কল্যাণে | এর প্রত্যক্ষ প্রভাব বাংলার সামাজের ক্ষেত্রে নয়, ব্যক্তি ও আদর্শের ক্ষেত্রেই দেখা গেল। একটি নূতন সামাজিক দৃষ্টিভঙ্গিই এই নবজাগরণের মুখ্য অবদান। এই নব্য সামাজিক আন্দোলনের অনুপ্রেরণা বহুলাংশে MTS হয়েছিল বেকন, লক, নিউটন প্রভৃতির বৈজ্ঞানিক এবং দার্শনিক রচনারাজি থেকে। তৎকালীন বাংলার অনতিবয়স্ক প্রগতিপহ্থীরা হিউম, গিবন, ভলটেয়ার, CNG বেদ্ছাম, বার্ক এবং পেনের লেখায় তাদের মতবাদের সূত্র এবং সমর্থন পেলেন। ফলে সামাজিক আচার আচরণের ব্যাপারে একটি বৈজ্ঞানিক এবং বিশ্লেষণমূলক দৃষ্টিভঙ্গি অবলম্বন করা তাদের পক্ষে কিছুটা সম্ভব হল, যদিও তাদের wala বৈপ্লবিকতা অনেক ক্ষেত্রে উদ্দেশ্য সাংনের উপায় না হয়ে, উদ্দেশ্যেই রূপ নিল। তখনকার সমাজে প্রতিক্রিয়াশীল ব্যক্তি মাত্রই সনাতন এঁতিহ্য, অন্ধ ভক্তির মাহাত্ম্য এবং হিন্দুত্বের গৌরবের উপর এই প্রচণ্ড আক্রমণে মর্মাহত এবং HPA হয়েছিলেন | নূতন দৃষ্টিকোণ থেকে উনিশ শতকীয় বাংলার সামাজিক প্রতিষ্ঠান এবং রীতিগুলির পুনর্বিচারের প্রচেষ্টাকে তারা পশ্চিমের নির্লজ্জ MS অনুসরণ বলেই Sota দিয়েছিলেন। অথচ অন্ধ পৌত্তলিক উপাসনা এবং যুগসঞ্চিত সংস্কার সমাজজীবনকে APIS করলে সংস্কারকামনা যুক্তিপ্রয়োগ অথবা মানবিক অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম প্রভৃতি মূল প্রশ্ন থেকে জনগণের দৃষ্টি বিক্ষিপ্ত হতে পারে এই আশঙ্কাই নূতন উদারপন্থীরা করেছিলেন। ফলে, সনাতন হিন্দুধর্মের বিরুদ্ধে তারা ধর্মের ক্ষেত্রে ব্রাহ্ম এবং খ্রিস্টান মিশনারীদের বিভিন্ন সখ্যতা লাভ করেছিলেন। বস্তুত তত্ত্বের দিক থেকে তাঁরা ছিলেন নি্মীশ্বরবাদ এবং বিশুদ্ধ ইউরোপীয় যুক্তিবাদের মধ্যপদ্থা অবলম্বনকারী এবং হিন্দুধর্মের নিতান্ত ব্যক্তিক এবং আত্মিক রূপটির বিরুদ্ধে তাদের কোনও অভিযোগ ছিল না। পাশ্চাত্য উদারনৈতিক শিক্ষার দাক্ষিণ্যে পুষ্ট এই যুবকবৃন্দ হিন্দু সমাজের অবনত অবস্থার জন্য সংগতভাবেই অজ্ঞানতা এবং PACH ACS দায়ী করতেন, বিশ্বাসের ক্ষেত্রে মানুষের আত্মার স্বাধীনতার কথাই এঁরা উচ্চারণ করেছিলেন এবং মানুষের প্রাকৃতিক অধিকারের পরিপন্থী বলেই তারা এঁতিহ্যসর্বম্ব রাজনীতিকে স্বীকার করতে পারেননি। এঁরা অনুষ্ঠানিক ধর্মের সঙ্গে সমাজনীতির অশুভ যোগই বরদাস্ত করতে অক্ষম ছিলেন। একধরনের সামজিক হিতবাদে এই মধ্যশিক্ষিত যুবকবৃন্দ গভীর বিশ্বাসী ছিলেন যার জন্য সর্বেচ্চি নৈতিকতা বা মধ্যযুগীয় ধর্মের গৌড়ামি তাদের নূতন সামাজিক চেতনাকে আহত করেছিন। অর্থহীন এবং বিষম হিন্দু আচার আচরণের অস্তঃসারশুন্যতা WATS যে নিভীকতা এবং স্বতঃস্ফূর্ততা তারা দেখিয়েছিলেন তা PAS হিউম,ডুগাল্ড স্টুয়ার্ট এবং টম পেন পড়ার পরোক্ষ ফল। ২০



Leave a Comment