ভারতের শিল্প-সংস্কৃতির পটভূমিকায় বিষ্ণুপুরের মন্দির-টেরাকোটা | Bharater Shilpa-sanskritir Patabhumikay Bishnupurer Mandir-teracota

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পারস্য, এলাম, মেসোপটোঁময়া, Cem, এাঁশয়া মাইনর, সাঁরয়া, প্যালসেটাইন, সাইপ্রাস, FHS, বলকান উপদ্বীপ এবং Bed প্রভাত দেশেও দেখতে পাওয়া যায় ।””* শান্ত বা মাতৃকা দেবীকে Tews অনায' দেবতা ACA মনে করা হলেও খক্‌বেদে মাতা পযাঁথবীর উল্লেখ দু্‌নলিরীক্ষ্য avai 1বিশেষতঃ 1পতা ‘ont এর সঙ্গে প্াথবীমাতার একত্র উল্লেখ এবং 'দ্যোর:প পিতার রেতঃ র:প যষার ঁসণ্টনে মাতা-প্যাঁথবীীর ace শস্য ধারণের বৈঁদক ইঙ্গিত প্রজনন-শাঁস্তরই দ্যোতনা বহন করছে বলে মনে হয়। feng বেদের এই “প্বাঁথবীমাতা'র সঙ্গে 1সন্ধ-উপত্যকার মাতৃকা a foutad কোন বৈজ্ঞানক CTA স্থাপন করা কোনভাবেই সম্ভব নয় বলে পাঁন্ডতরা মনে BIT! তাই এই বিতকে'র মধ্যে প্রবেশ না করে, কোন কোন ASSAM. যথাথ ভাবেই এই মন্তব্য করেছেন যে, মোহেন-জো- দড়োর মানুষের আদম ধমচারের কথা বৈঁদক যুগের ভারতীয়-আয'দের অজ্ঞাত ছলনা ।” যাই হোক, কোন 1বতকেণ” প্রবেশ না করেও একথা সঙ্গতভাবেই বলা চলে যে, AMAA ATS এই মাতৃকা আর ম্যাত্তকার আঁমত প্রজনন-শাঁস্ত-চেতনাই পরবরতাকালে শাঁন্তসাধনার র:প পাঁরগ্রহ করেছে | এমন 1ক মাতৃকা ম্‌তিগ্যালর সুপ্রকট জননোঁ'দ্রয় আঁদমকালে aoa ies হয়োছল এবং পরবতাীকালে faafoo আর অনেকাংশে রপোস্তারত হয়ে SWAP যন্ত্রে পাঁরণত হয়েছে এমন ধারণা করাও wet wales নয় । যেমন আঁদমকালে oceans লিঙ্গ প্রতীকের প্রকট বাস্তবতা কালক্তমে 1ববাঁত-ত এবং ক্রমাগত র_পাস্তাঁরত হয়ে AS ACA ote লিঙ্গ-প্রতীকে এক রাীঁতবণ্ধ ai নয়েছে | কিল্তু শুধু আদম ধম'চার-প্রসঙ্গই নয়, আরও নানা WAG এতহাঁসক এবং ন্‌তাত্বক তথ্যও প্রাচীন টেরাকোটা 'শাল” বা ম-তিগ্যাঁল থেকে পাওয়া যায় । মোহেন-জো-দড়োতে প্রাপ্ত (FR, TTS, 1বাঁভম্ন ate গোষ্ঠীর মানুষের অবয়বগত CAMS লক্ষ্য করা গেছে '* এ থেকে আঁদমকালের বাভন্ন জাতি-গোষ্ঠীর মানযের Slag oa উপাঁস্থাঁ্ত অনুমান করা যায় । প্রাচীন গ্রীস, মিশর, মেসোপটোঁময়া, চাঁন এবং প্রাক্‌-কলম্বীয় আমোরকা থেকে পোড়ামযাটর যেসব কলা-নদশ/ন আবিষ্কৃত হয়েছে নালা নন 2. “The first widely used mete! was copper, which can be reduced from its ores by @ kiln, not more efficient than that needed for pottery.” The Culture end Civilisation of Ancient India in Historicel Outline. D. 2. KOSAMB! : Page 29. (1887)



Leave a Comment