For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পৌষ! ১৩২৩]. কর্তার কোন্-কোন্ অঙ্গ হইতে বেদাদি বিদ্যার উৎপত্তি
হইল, aga dea প্রশ্ন করিলে, মৈত্রেয় খষি বলিয়াছিলেন
যে, SRA, ত্রয়ী ইিভৃতি মোক্ষধর্শাদিসাধক বিদ্যা,
ভগবানের হৃদয়াকাশ হইতে উৎপত্তি লাভ afaatign (a) 1
SICMIMF জয়ন্ত VFS এই কথারই প্রতিধ্বনি we
“স্ায়মঞ্জরী”র প্রথমে লিখিয়াছেন যে, _অক্ষপ৷দের পূর্বে
বেদ * প্রামাণ্যের নিশ্চয়তা কিরূপে হইত, এরূপ শঙ্কা
অকিঞ্চিংকর। কারণ, Vea প্রথম হইতেই বেদের TY
আবীক্ষিকী Avie বিদ্যারও প্রবর্তন হইয়াছিল । সংক্ষেপ
বিস্তারব্লপে সংস্কার করিয়াছেন বলিয়া aefe Byatt
প্রভৃতিকে সেই-সেই বিদ্যার SS! বল! হয় de) | চার্বাকর্শন ভিন্ন আর সকল দশনেই অনুমানের
প্রামাণ্য স্বীকৃত হইয়াছে সতা, কিন্তু মহযি-পরিশোধিত
নায়শ[স্ত্রে অসমানের বিশদ ও বিশুদ্ধ প্রণালী উদ্ভাবিত
হইয়াছে বলিয়া, আন্তিকমাত্রকেই ইহার শ্লঘনীয়তা মুক্ত-
কণ্ঠে ঘোষণা ক্করিতে হয়। অপোৌকিক তথ্যসকলের
নির্ণয় করিতে হইলে অন্্মানের সহায়তা ব্যতীত উপায়াস্তর
ae) ale অক্ষপাদ teria সেই অনুমানের নানা-
fax সদুপায় আবিষ্কার করিয়া! জগতের এক মহান্ উপকার
সাধন করিয়াছেন। 'যথার্থরূপে ধর্ম তত্ব জানিতে হইলে
অনুমান-প্রণালী যে afte কর! কর্তব্য, ইহা প্রধান
সংহিতাকার wee স্পষ্টাক্ষরে বলিয়াছেন, “প্রত্যক্ষমহ্মানঞ্চ শান্তর বিবিধাগমম্ | এয়ং সুবিদিতং কার্যাং HL SATS HS! ॥*--(১১) ১২শ অঃ, ১০৫ cats (০) এআস্বীক্ষিকী ad বার্ত! দও্ডনীতিত্তথৈর চ।
এবং ব্যাহাতযশ্চুসন্ MAC VD AEs 1"
ভাগবত, তয় SH, ১২শ অঃ, ৪৪ cats ti “ারাদীনাং পুর্বাদিক্রমেণোৎপতিমাহ আস্বাক্ষিকীতি। wif.
Peart যোক্ষধর্গুকামার্থব্যাং। * ++ * EES
হাদয়কাশাৎ -ধ্রীধর্বামীর টাকা ।
* (১) "নম্বক্ষপাদাৎ পূর্বাং কুতো বেদপ্লাম!ণ্য নিশ্চয় আমীৎ।
অতাল্পসিদমুচাতে। * * * আমিমর্গৎপ্রভৃতি carats
বিদ!: প্রবৃত্ত? । সংক্ষেপ fea বিবক্ষ তু তাতডাত্তত্র তত্র কর্তণা-
চক্ষতে।"--স্তায়মগ্ররী, © পৃষ্ঠা | « ১১) গ্রত্যক্ষ,অনুম[ন ও আপ্তব!কয*-এই তিনটিই aga মতে
গ্রমাণ,-এতাং!মনুদংহিত প্রনিদ্ধ টাকাকায় ga 405 লিবিরছেন, আসীক্ষিকী . * ৫ ই. [ যিনি ধর্মতত্ব জামিতে ইচ্ছ,ক,-_প্রত্বযক্ষ, অনুমান ও
বেদমূলক স্বৃত্যাদি শাস্ত্র - এই গ্রমাণত্রয়ে তাঁহার সবিশেষ
অভিজ্ঞতা অর্জন করা Sis | ] নিরূপণকালে * প্রত্যক্ষ অনুমান ও
মধ্যে অন্গুমান-প্রণালীরই যে অধিক ধর্মতত্তের
আগুবাক্যের , উপযোগিতা, wR ইহার পরের aitte তাঁহাও' বিবৃত করিয়াছেন,-- .
“age ধর্শ্ম।পদেশঞ্চ বেদশান্র।বিরোধিনা |
যন্তর্কেণানুসন্ধত্তে A ধর্মং বেদ নেতরঃ ॥”
১২শ অঃ, ১৯ শ্লোঃ |
[যে বেদাবিরোধী তর্কের সাহায্যে শ্রুতি-স্থতির বিচার
করে, সেই ব্যক্তিই wha প্রকৃত স্বরূপ জানিতে সমর্থ হয়;
অন্য সহস্র উপায়েও ধর্মতত্ব নিরূপণ করা যায় না। ] মানব -সমাজের পরম কল্যাণকামী ভগবান্ মনু আরও
বলিয়াছেন যে, aay দশজন বিদ্বানের পরিষদ্ ধর্মাসম্বন্ধে
যেরূণ উপদেশ করিবেন, তদইলারেই সাধারণের ধর্ণাজীবন
অতিপাতিত করা উচিত ;--কদচ সেই পরিষদের আঙী!
উল্লজ্ঘন করিবে না। কাহাদিগকে লইয়া এই পরিষদ্.
গঠিত হইবে, মনু তাহারও নির্দেশ করিয়াছেন * "
“ৰ্রেবিদ্ধ] হৈতুকনস্তকী নৈরুক্তো ধর্মপাঠফঃ te
ত্রয়শ্চাশ্রমিনঃ পুর্বে পরিষৎ ote দশাচরা WP —
> te অঃ, ১১১ ats !
[বেদত্রযুজ্ঞ, বেদাবিরুদ্ধস্তায়শান্ত্রজ্র, SHIRA, নিকুক্ত-
শাস্ত্রবিদ, মানবাদিধর্ণশাস্ত্রবেত্তা, বন্ধচারী, গৃহস্থ ও বানগ্লন্
— Fst যে সভাতে থাকেন, তাহাকেই ধর্মনির্ণায়ক পরিষদ
বলা হয় 1 | ।
কুল কভট্ট, এই শ্লোকের টাকায় Cage’ শয্ের
অর্থে স্পট লিখিয়াছেন,--“এতিস্থত্যবিরুদ্ধন্তায়শান্ত্রজঃ” |
ভাষ্যকার মেধ্তিথিও বলিয়াছেন, “অঙ্্মানাঁদিকুশলস্তকী”।
সুতরাং ধর্মনির্ণায়ক পরিষদ্ধে মহরিপ্রণীত তর্কশাস্ত্রে অক্িপ্
পত্তিতের সম্তাব যে অত্যন্ত প্রয়োজম, ইহা ALIS ব্যবস্থা-
সিদ্ধ । wg ইহার পরে যে বলিয়াছেন, °
a a eee eae ee
"তদের of প্রমাণতয়ং qatafeaey! উপমানাধধাপত্ত্যাদেষ্চাদু *
TANTS ie”