প্রাচ্য ও প্রতীচ্য | Prachya O Pratichya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
- ৫ শরাবখানার গলি থেকে কেন আমি মুখ ফেরাতে যাব? শরাব পান আর আমোদ-প্রমোদের চেয়ে ভাল রাঁতি যে আমি খুঁজে পাই না! কালের fata হাত আমার জীবনের গ্নোলায় যদি আগুন লাগিয়ে দেয়, আমার তাতে দুখ নাই! জীবনকে আমি তৃণের চেয়ে বেশী Meyaty বল্ল মনে করি না! ] আমি সেই wa তরুণীর অপাঙ্গ দৃষ্টির দাস, আত্মগরিমায় যে এতই মন্ত, মে কারও দিকে সে চেয়েও দেখে না! ' কারও উপর অত্যাচার করো না, আর যা খুসি তাই করে! !. আমাদের ধর্শ্মে অন্যায় আর অত্যাচার ছাড়া পাপ নাই 1” পাঠকরা SIG! ভাববেন হাফেজের মত মহাজ্ঞানী সাধক শয়াব, সাকী আর মাপ্তককে নিয়ে কেন এত WS হলেন ? . ওমার ধথৈয়ামের বিষয় এই একই প্রশ্ন জিজ্ঞাসা করা যেতে পারে। বিষট। বুঝতে হলে, তখনকার যুগের সামাজিক ইতিহাস একটু ছানা দরকার। এই মহাপুরুষদের যুগে জীবস্ত qT স্থান গ্রহণ করেছিল কতকগুলি আচার, অনুষ্টান এবং বিধি-নিষেধের সমষ্টি । আর ভণ্ড ধর্মযাঙ্গকেরী এই সব তথাকথিত ধর্মীয় অনুশাসনকে অবলম্বন করে সাধারণ মানুষের উপর, সাধারণ মানুষের স্বাভাবিক প্রবৃত্তির উপর সামাজিক এবং ব্যক্তিগত জীবনের উপর নির্মম শাসন এবং শোষণ- কাধ্য চালিয়ে যেতো । হাসা উচিৎ কিনা তা নিয়ে শাস্ত্রের বিধান দরকার, খেল। উচিং কিনা তা নিয়ে শাপ্ম্বের বিধান দরকার, ভালবাসা উচিৎ কিনা তা নিয়ে “ica বিধান দরকার; এক কথায় জীবনের প্রত্যেকটা খুটিনাটি জিনিসের way siege বিধান wast, eed সমর্থন দরকার, আর তার জন্য উপযুক্ত দক্ষিণা নিয়ে যাওয়া দরকার মোল্লা-মৌলুভিদের কাছে। এই কঠিন শাসনের ফলে Read cat পেতে বসেছিল, প্রেম-প্ীতি-ভালবাসা লোপ পেতে বদসেছিল,, মানুষের স্বাধীনভাবে ভাববার, স্বাধীনভাবে কাজ



Leave a Comment