For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)yy
4 seen করে না। এক দৈব শক্তি-বলে তাহার সাধারণতঃ হেয়কে
বর্জন এবং উপাদেয়কে গ্রহণ করিতে সমর্থ হয়। এমন কি
শত্রুর আগমন Nira বুঝিবার শক্তি ইহার] নিসর্গতঃ ate
হইয়| থাকে। “'বিমলং কলুষীভবচ্চ চেতঃ, কৃথয়তোব হিতৈষিণং
রিপুং a” প্রকৃতি এই সকল অজ্ঞ, মুক এবং বিচারহীন
প্রাণিগণকে যে সম্পদ্ দিয়াছেন মানব তাহ] হইতে বঞ্চিত। বংশ
পর"্পরানুক্রমিক দায়াধিকার অথবা Heredity এইখানে কেবল
ব্যর্থ হয়। জীবজগতের সমস্ত সম্পদ্ই মানবে আসিয় পূর্ণতা লাভ
করে; কিন্তু এই নৈসগিক সংস্কার অগণিত জীব-ধারার মধ্য দিয়া
মানবে আসিয়া! প্রায় বিলুপ্ত হইয়া যায়। অন্ধসংস্কারের প্রভাব
খর্বব করিয়াই জ্ঞানরাজ!/ প্রতিষ্ঠিত হয়। সেই জন্য বাল্যে সংস্কার
যতটুকু দেখিতে পাওয়া যায় যৌবনে তাহ। অনেক sa আসে। মানব জ্ঞানের দ্বার, বিচারের দ্বারা, চৈতত্যোর দ্বারা প্রকৃতিকে
জয় করিতে অভিলাষী, সেই জন্যই বোধ হয় প্রকৃতি অনেক
সময় তাহার উপর বিরূপ। staat (Huxley) তাহার
Evolution and Ethics নামক গ্রন্থে দেখাইয়াছেন যে প্রকৃতি
ও নৈতিক শক্তি পরস্পর বিরুদ্ধভাবে une feral করিতেছে;
APS মানবকে নানা রূপে সংসার হইতে বিদায় করিয়। দিতে
চাহে; মানব চিকিগুসা-শাস্থ উদ্ভ/বন করিয়া, চিকিৎসালয় স্থাপন
করিয়| প্রকৃতির ইচ্ছা ব্যাহত করিতে os করে। প্রকৃতি
পদে পদে .মানবকে বিপদে ফেলিতে চায়, মানব পরস্পরের
সাহায্যকল্পে Alana উত্তাবন করিয়!, পান্তশাল৷ নির্মাণ
করিয়া), কূপতড়াগ খনন Shag নানামতে আপনাকে বিপদ্জাল
হইতে উদ্ধার করিবার জন্য nos বিধাতার বিধানে জড়প্রকৃতির
সহিত সংগ্রামে মানবই জয়ী | জীবন-সংগ্রামে জয়লাভ করিবার জন্য মানবের যে অশ্রান্ত ৫