সহিত [বর্ষ-২৫] | Sahit [Yr. 25]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ, ১৩২১ । _ সাহিত্য-সম্মিলনের সভাপতির অভিভাষণ। ৩ অরণ্যবাসী খষিমহধ্ষিগণের সামগানের 'সহিত*তোন মিলাইয়া ! তাহাই এক্ষণে পাতালে মুল প্রসারিত efi এবং আর্লাশে মস্তক উত্তোলন করিয়া শত সহশ্র শাখাপ্রশাখা বিস্তার করিয়৷ অযুত সহস্র দল-পল্লবে এবং নানা রসের নান! রঙ্গের ফলঙফুলে পৃথিবীর আপৰ্দ-মস্তক SSM CHM! Bree! ভূ'ইফোড়-শ্রেনীর নূতন সভ্যতা নহে; পুরাতন Wiss "সভ্যতান নামই আধ্য্য-স্ভাতা। যেমন, হিমালয় যে দেখে নাই, সে পর্বত কাহাকে বলে, তাঁহা জানে না; ভাগীরথী যে দেখে নাই, সে নদী কাহাকে ACA, HIRI জানে না; ভারতভূমি.যে. দেখে নাই, সে পৃথিবী কাহাকে বলে, তাহা জানে না; তেমনই আধ্য্যবর্তের আর্য্য-সভাতা যে দেখে নাই, সে ASS] SICH বলে, তাহা জানে না। wR ষদি আমাকে বলেন, “বাকোর ফোয়ারা BETA এ যাহা তুমি বলিতেছ, তাহার প্রমাণ কি?” তবে আমি তাহাকে বলিব-_ভারতের মহা-সভ্যতার প্রমাণ ভারতেরই মহাভারত ! প্রশ্নকর্ত৷ যদি দেবনাগর অক্ষরে লিখিত মহাভারতখানি আদ্যোপান্ত মনোযৌগের সহিত পাঠ করেন, তবে সভ্যতা যে বলে কাহাকে-_পডভ্যতার যে কতগুলি গঠনোপকরণ : সভাতার বে কোথার কি দোষ, কোথায় কি গুণ; কাহাকে বলে রাজধন্ম, কাহাকে বলে, SUA, কাহাকে বলে CPE, কোন ধর্ম কখন কি অংশে সেবনীয়-_ কোন ধর্ম কখন্‌ কি অংশে বরজ্জনীয়--সমস্তই তাঁহার নখদর্পণে copra প্রতীয়মান হইবে । সভ্যতার Se সাঝ্মাঙ্গীন এবং সমীচীন আদর্শ মনোমধ্যে গঠন করিয়৷ তুলিতে হইলে তাহার জন্য যত কিছু মালমম্লার প্রয়োজন, সমস্তই তিনি দেখিবেন--তাহার হাতের কাছে *মৌজুত; তাঁহার কিছুরই জন্য তাঁহাকে দেশ বিদেশে ঘুটিয়া বেড়াইতে হইবে না। কিন্তু প্রশ্নকর্ভী যদি বলেন, “তবে কেন আমাদের এ দশা ?” তবে সে কথাটা ভাবিয়া দেখিব্যর বির্যয় বটে ! আজ কিন্তু ও বৃহৎ মাম্লাটার একটা সরাসরি রকমের বিচার-নিষ্পত্তি ভিন্ন পাকাপাকি-রকমের চরম নি*্পত্তি এই অল্প সময়টুকুর মধ্যে আমা SER ঘটিয়৷ ও অসম্ভব। কিন্তু তা বলিয়া একেবারেই হাল ছাড়িয়া দেওরা আমি শ্রেয় বোধ করি না। hata ক্ষুদ্র আদালতের মোটামুটী রকমের বিচার্য্য কার্য আমি উপস্থিত্ব মতে নির্বাহ ত. করি-_তাহার পরে আপীল আদালতের we বিচারের মালিক আপনারা আছেন-_ সে জন্য আমার মাথা ভাবাইবার আমি কোনও প্রয়োজন দেখি মা। আমার এইরূপ ধারণা যে, আমাদের দেশের সভ্যতাঁর, মস্তক তত্বজ্ঞান; পাশ্চাত্য ভূখণ্ডের সভ্যতার মস্তক বিজ্ঞান। কেহ যদি আমাকে জিজ্ঞাস করেন, ছুটার মধ্যে কোন্টা ভাল ? তত্বজ্ঞান ভাল-_ন৷ বিজ্ঞান ভাল ? তবে আমি তাহাকে



Leave a Comment