For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand) পরস্তরাম ও দত্রৈলোক্যনাথের ব্যঙ্গ-রচনা সত্যলোকের পথ দেখিয়ে বিশ্বসত্তার সঙ্গে cares রচনা করে না। সাহিত্যের
জগতে গিয়ে ক্ষণিকের জন্যে হলেও আমর] আমাদের বন্ধ-সত্তার মুক্তি fers
পারি। এমন এক জগতে মুক্তি দিতে পারি যেখানে দ্বেষ, হিংসা, লাভক্ষতির
টানাটানি নেই। কবির কবিতা আমাদের মনের যে উদার প্রসন্নতা, যে
মুক্ত-আানন্দ এনে দেয় তা' ব্যঙ্গ কখনই পারে না। ব্যঙ্গ-সাহিত্যিক কেবল
যা আছে তাই-ই দেখান, যা নেই তা দেখাতে যান না। ব্যঙ্গ-রচনার
উদ্দেশ্বমূলকতার দিকটিই ব্যঙ্গকে সীমাগনিত করে রেখেছে। এটা একাধারে
যেমন তাঁর গুণ, তেমনি তাঁর Mate) আমাদের কর্ম যথন কর্তব্যের প্রাচীর
বেষ্টিত হয় তখন তাতে সুবিধা! অনেক থাকলেও আনন্দের ধারটা ভোতা হয়ে
আসে। ব্যঙ্গ-শিল্পীও তেমনি কাউকে হাস্যকর করে তুলতে, তার ভুল-
ভণ্ামিগুলোকে প্রকাশ করে দিতে-_জনসমাজের চোখের সামনে এই নগ্ন-
প্রকাশের মধ্যে দিয়েই *তাকে শিক্ষা দিতে এগিয়ে aia) উদ্দেশ্য স্পষ্ট; তাই
তার পথও সোজা | একটা বলতে গিয়ে আর একটা বলার তার উপায় নেই।
নির্দিষ্ট পথে, নির্দিষ্ট গতিতে fer লক্ষ্যে তিনি অতি সহজে পৌঁছান। তাই
ব্যঙ্গলাহিত্যের আনন্দও স্থনির্দিষ্ট। বাধনহারা গতিতে ভেসে চলার তার
কোন উপায়ও cad) তিনি তাচানও না। ব্যঙ্গসাহিত্যের wea দিক
থেকে ও আনন্দদানের দিক থেকে CHATS গেলে ব্যঙ্গ অত্যুচ্চ শ্রেণীর সাহিত্য
AAS আমরা কোনমতেই তাকে উচ্চতম শ্রেণীর সাহিত্য বলতে পারি না।
ব্যঙ্গকে আমরা ইচ্ছে করলে প্রচারমূলক সাহিত্যও বলতে পারি। প্রচার
কথাটা মন্ধীর্ণভাবে few cata অবজ্ঞার্থে প্রয়োগ করতে চাইনি ata
শবটার সঙ্গে সঙ্গে এমন কতগুলো! মনোভাব জেগে ওঠে যার মধ্যে অহমিকা,
অহংকার, কখনও বা fin, অতিরঞ্জন ইত্যাদি জড়িয়ে থেকে যায়। কিন্ত
এখানে প্রচারকে এরূপ অর্থে দেখাতে চাইনি। ব্যঙ্গের বিষয়ই হচ্ছে সকল
প্রকার সামাজিক অনাচার অব্যবস্থা fox ব্যবসায়িক, ধর্মীয়, সাহিত্যিক ও
রাজনৈতিক প্রবঞ্চনা বা যে কোন রকমের ভণ্ডাঁমিকে ( Hypocracy )
আক্রমণ কর]। তাই এ যে একপ্রকার প্রচার তাতে সন্দেহ নেই। এখন
প্রশ্ন ছাগে প্রচার কেমন করে লাহিত্যিক মহিমায় মণ্তিত ea! এ প্রশ্নের
উত্তর দেওয়া এমন কিছু কঠিন নয়। সাহিত্যিকের শক্তিতেই প্রচার প্রচারের
Fray ছাড়িয়ে রসের দীমায় পৌঁছে যায়। এইখানেই তীর প্রতিভার প্রকাশ ।
লাধারণের হাতে পড়লে যা শুধুই Propaganda হত শক্তিধর সাহিত্যিকের