For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ath Saran জীকষ্ণকীর্তন ১১ এইখানে নাটকীয়ধর্ম খানিকটা লঙ্ঘিত হইয়াছে। TANG পর্যন্তই
নাটকোচিত ঘটনার গতিবেগ লক্ষ্য sa যায়। ah ও বিরহখণ্ডে
রাধার অন্তরের তীব্র বেদনাই পরিক্ষুট। বিশেষতঃ বিরহখও একমাত্র
রাধার আতি ও হাহাকারেই পরিপূর্ণ; এখানে প্রকৃতপক্ষে কৃষ্ণের কোন
ভূমিকা AF | Wa নাটকের টপাদান থাকিলেও Mewster গীতিক[ব্যের
লক্ষণাক্রান্ত। প্রচলিত পদাবলীর মত বংশী ও বিরইখণ্ডের অনেকৃগুলি
ome গীতিকবিতার পর্যায়ে পড়ে। বাধ! ও কৃষ্ণের প্রণয়লীল৷ লইয়৷
গ্রন্থট রচিত হইলেও কবির ব্যক্তিমনেব উচ্ছ্বাস অনেক স্থলেই Sas
“লিরিক ধর্মী” করিয়াছে। বাধার করুণ TIA হাহাকারের মধ্যে কবি
বড়ু চণ্ডীদাসের মনোভাবটি ফুটিয়। উঠিয়াছে s “য়ে কান লাগিশ। মে গাল a চাল esta
ন। মামিলে' লঘুপ্তরুজনে ৷
হেন মণ ” CEH সম্ম tre eH বোম এন লই ব্চ বুন্দাবনে || অথবা, "কে ন। NZQA সে লন CA Rr, দাসী Be oft প1এ নিশিরে গাপল 1"
অথবা, “দঃ FAL atin দিলে" সে মোব we tbh ল
মোঞ ata) বড় ose aa " কিন্তু কবির নিজস্ব অননভূতি মধ্যে মধ্যে লক্ষা কর৷ গেলেও ইহাকে
খাঁটি গীতিকাব্যের পর্যায়ে ফেল! যায় না। কেন না, কবির ব্যক্তি-
মানস রাধাকৃষ্ণের সত্তার Bee’ উঠিতে পারে নাই। কাব্যের শেষাংশের
Heat zie সর্বাংশে আত্মভাবগত নয়। alias ্রীকৃষ্ণবীর্তনে
বিবৃতি বা বর্ণনা রহিয়াছে। গঠনের দিক হইতে বিচার করিলে উহাতে
যেমন নাটকের উপাদান পাওয়া যায়, তেমনি ভাবগত দিক হইতে
বিচার করিলে উহার মধ্যে নীতিকাব্যের লক্ষণও মিলে । আখ্যায়িকার