For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)"১৫ না কোন কারণ থাকে,-_-এবং কারণ আছে কি নাই সেকথাও
"দর্শনের বিবেচ্য, তবে মানুষের চিত্তের এই অনুসন্ধিৎসারই ব৷
কারণ কি ? দর্শন যদি মানুষের আয়ত্তাতীত হয়, তবে দর্শন-রচনার
প্রেরণাই বা রহিয়াছে কেন ? প্রতি যগেই দারশনিক এ প্রশের
উত্তর দিতে চেষ্টা করিয়াছেন, এবং সে উত্তর সে যুগের দশনের
সাধনাকে অনুপ্রাণিত করিয়াছে । দর্শনে আজও যে যুগ চলিতেছে,
তাহার প্রশ্ন এবং তাহার মীমাংসার aca রহিয়াছে কাণ্টের দশন I
তিনি যে ভাবে এ সমস্যাকে উপলব্ধি করিয়াছিলেন, তাহাই এ যুগের
দাশনিকদের বিশ্বদৃষ্টিকেও অনুরঞ্জিত করিয়াছে। আমাদের মত
কাণ্টবাদী বা কাণ্টবিরোধা হইতে পারে, কিন্তু কাণ্টকে অস্বীকার
করিতে চাহিলেও সেই কাণ্টেরই ভাষা ব্যবহার না করিয়া তাই
আমাদের আর কোনও উপায় নাই ।