উৎসব [বর্ষ-২] | Utsav [Yr. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভারতের অতীত গৌরব। 2 কেউ বা weet কাটায় নিশি পুষ্প শয্যায় শয়ন করি কেউ বা গাছের তলায় তৃণশয্যায় ছখে কাটায় মা বিভাবরী সক্লি তোমার খেলা বুঝেও বুঝিনে ॥ ওমা কেমন TAA তোমায় পায়না বিধি বিষ্ণু ভেবে শ্মশানে ভ্রমে ভব সদা সে তোরই মায়া প্রভাবে। আপনার মায়ায় আপনি তুমি যাতায়াত কর বারদ্বার নিজে বুঝনা নিজের মায়! এমনি তোমার মায়ার বিকার সে মহামায়া fae গোবিন্দে বুঝিবে কেমনে ॥ ভারতের অতীত গৌরবের মূল ভিত্তি এই ata হইতে মুক্ত হওয়া | govfafe জন্য খষিদিগের প্রধান অবলম্বন ছিল ভাবনা। ভাবনায় অসমর্থ যীহারা তাহাদের SH উপাসনা এবং অষ্টাঙ্গ যোগ | আমরা সকল কথা বলিতে পারিব না । বলিব এই ভাবনার কথা। খষি- দিগের ভাবনা মত যাহার] ভাবনা চালাইতে পারিবেন--সেইরূপ ভাবনাকে স্থায়ী করিবার ay যাহারা উপাসন| ও যোগ অভ্যাস করিবেন তাঁহারাই জন্মমৃত্যুর হস্ত হইতে রক্ষ৷ পাইয়া আনন্দধামে অমর হইয়া থাকিবেন। উদ্দেশ্যে দৃষ্টিস্থাপন Shag খযিগণ যে উচ্চভাবনা দিয়৷ গিয়াছেন সেইক্ূপ উচ্চ সার্থক ভাবনা আজ কি পৃথিবীর অন্য কোথাও আছে ? যিনি বলেন আছে তিনি যেন একবার নিরপেক্ষভাবে বিচার করেন। খযিগণ বলিতেছেন স্ষ্টিক্রম আলোচনা কর বুঝিবে রঙ্ধ জগংক্মূপে বিবর্ত হইয়াছেন কিরূপে, তুমি জীব হইয়া গিয়াছ কিরূপে ? স্কিতিক্রম আলোচন৷ কর, উপাসনা তত্ত্বে Heal তুমি নিরন্তর এক অপুর্ব ভাবনারাজ্যে নিত্যস্থিতি ate করিতে পারিবে। সংহারক্রম আলোচন৷ কর তুমি তোমার অনাদি দুঃখ জাল ছিন্ন করিয়া ভুতপ্তদ্ধি করিয়৷ উপাসনারাজ্যে নিত্য সেবা করিতে পরিবে। goofs, স্ধাসমুদ্র মধ্যে মণিদ্বীপে নিত্যানন্দ রাজ্য এবং পরিপূর্ণ are সম্চিদানন্দরূপে অবস্থান ইহাই খবিদিগের সর্ব্বোচ্চ ভাবনা। আমরা ভুতপ্তদ্ধি বা সংহারক্রম, উপাসনাতত্ত্ব বা স্বিতিক্রমের কথা এখানে আলোচন৷ করিব না। স্থষ্টিক্রমের কথঞ্চিত আভাস দিয়া এই প্রবন্ধের উপসংহার করিব। অল্যান্য প্রবন্ধে সকল বিষয়গুলিই কথঞ্চিত আলোচিত হইবে | * মহাপ্রলয়ের কথা যদি মালোচনা করা যায় ব্রাহ্মণেরা নিতাই যে অধমর্ধণ TRA করেন যাহার ব্যাখ্যা করিতে faa ভগবান হলায়ুধ বলিয়াছেন, .



Leave a Comment