বইয়ের লেখক
বইয়ের আকার
53 MB
মোট পৃষ্ঠা
582
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)বৈশাখ, ১২৯২ 1) ay জাতির স্থিত আহার করিতে পারে weer ভয় ছিল,
শত শত | না, কিন্তু তাহাতে আপত্তি নাই।
লোক ইংরেদদিগের হোটেলে সকল প্রকার
খাদ্য (ও অধাদ্য) ভোঙ্গন করিয়া থাকেন |
অতএব HA যাইতেছে বে, ক্বত্রিম অনৈস-
fae জাতিভেদ ক্রমে ক্রমে তিরোহিত
ইয়া, স্বাভাবিক ও কলাযাণকর ছাতিভেদ-
প্রথা অলক্ষিত ভাবে প্রবর্তিত হইতে আরম্ভ
পক্কত্তির বিরুদ্ধে সমাঙ্গ কত
দিন চলিতে পারে? অনিষ্টকর অত্যাচার- হইয়াছে | মূলক কোন Gtr অধিক কাল স্থায়ী হয়: না। আমাদের দেশের প্রাচীন জাতিভেদ-
প্রণালী এক্ষণকার ন্যায় অস্বাভাবিক ছিল
wi তণন যাহারা ব্রাহ্মণ ছিলেন, তাহা-
রাই জ্ঞান ধর্ম সমন্মরিত ছিলেন; শুৃদ্রেরা
as পপ্ত পক্বতি বিশিষ্ট ছিল, geate তণন
BIT পূর্বক কেহ উচ্চ পদ গ্রহণ করে
নাই। শুদ্র জাতির তপন কোন গুণ ছিল
না, স্ততরাং তাহার! দাসত্ব বরিত। fay
মে সকল YH জ্ঞান a উপার্জন করিত্বে
সক্ষম হইত, তাহাদিগকন্কে উচ্চপদ প্রদান
করাও হইত | বংশগত জাতিভেদ
কখনই কল্যাণকর হইতে পারে না।
ব্রাহ্মণ-কুলে জন্ম বলিয়াই একজন চিরকাল
ব্রাহ্মণের মর্য্যাদা প্রাপ্ত হইতে পারে না।
“ দুঃলীলোপি দ্বিজঃ acan a শুড্রে বিজি-
তেল্দ্রিয়” এই ধর্মনীতি-বিরুদ্ধ, অম্বতাবিক,
অনিষ্টকর মত কতকাল কার্য্যত প্রতি-
পালিত হইতে পারে? ইহা সমস্ত ধর্মনীতি
ও সমাজ-তত্বের বিরুদ্ধ; মন্্যা-স্বভাব কখ-
নও ইহাকে সহ্ করিতে পারে না। সেই
ay হিন্দুসমাঙন্গ এ মতকে অধিক দিন
পোষণ করিত্তে পারে নাই। aa দিন রাঙ্গ- সমাজের পক্ষে জাঁতিভেদ | ১১ তত দিন Qt ব্রাহ্মণ
পুজা for: কিন্তু দণ্ডডর এখন আর নাই,
এখন বিজ্জিতেস্দ্রিয় শূদ্র পুজ্য হইতেছে এবং
শীল fon alas "বলিয়া পরিত্যক্ত হই- হতেছে । বছশগত লাহছিভেদ থাকিলে
গুণের NANA গাক্ে ল]। apa মদি দুঃশীল হইলেও মর্যাদা পাইতে পারে,
তাহা হইলে সে ante তৃচ্ছ করিতে ওঁ
জ্ঞানার্জনে বিরত হইতে ভীত হইবে ay
মে আগনার প্রাক্কতিক্কে নীচ করে,যে ব্যক্তি
জ্ঞান ধর্মাচ্দনে বিমুখ হর, সে আপনার
কর্মদোষেই আপনার মহত্ব হারাইত্েছে,
প্রন্বতি তাহার প্রতিকূল, ধর্মনীতি তাহার
বিপক্ষ । যাহার মহত্ব নাই, তাহাকে কেবল
afe--ta বলিয়াছে বলিয়। কি কেহ মহৎ
করিতে পারে? জনসমাঙ্গ মৃত শক্তির
দার| কণনও চালিত হইতে পারে ala
জীবস্ত নীতি ও ধর্ম, সমাজের'নেত] ৷ বট-
an fe watতীর উন্নতি লাভ করিতে নাু
পারে, তাহা হইলে তাহাকে কে আদর'
করে? তবে CSE এরূপ তর্ক করিতে পারেন
মে, এক এক বংশের এক এক প্রকার কার্য্য
নির্দিষ্ট থাকিলে সে কা্যের উন্নতি অধিক
By, এবং সে বংশের লোক তওৎ্কার্ধ্যে
নৈপুণ্য লাভ করে। এ যুক্তিতে কিছু সার
নাই। জ্ঞান ধর্ম উপার্জন করা কোন
বিশেষ ব্যক্তির নির্দিষ্ট কার্য্য হইতে পারে
না, ইহা সকলেরই পক্ষে সমান কর্তব্য।
HRI স্বতাবৰত জ্ঞান ef উপার্জন করিতে
ব্যগ্র হয়, শান্ত্রবিধি দ্বার] তাঁহাকে বাধ্য
করিতে হয় না। যদি কতকগুলি নির্দিষ্ট
লোক কোন ths স্থসম্পন্ন করিতে পারে,
তবে সকলের সে অবিকার থাকিলে যে সে
প্রকার হইবে না CHA, তাহার কোন কারণ