সমাজ ও সাহিত্যচিন্তায় বিবেকানন্দ ও নিবেদিতা | Samaj O Sahityachintay Vivekananda O Nibedita

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
স্থাপন করা--ইহাই হইল WD’ ও ‘GW শব্দের প্রকৃত অর্থ ১৮ তিতিক্ষার সাধনাকেই স্বামীজী gate’ বলে উল্লেখ করেছেন। সহিষ্ণুতার চরম আদ অন্যায়ের প্রতিরোধ না Fa | তার GT অস্ত দুখবোধ দেখ! দিতে পারে--তা থেকেই ক্রোধ বা Bla উৎপতভি। “তিতিক্ষা”র আদর্শে ঘৃণা a ক্রোধের স্থান নেই | “আমার মন এত স্থির ও শান্ত থাকিবে যেন কিছুই ঘটে নাই ।.*.ছুখ প্রতিরোধ করিবার বা দূর করিবার চিন্তামাত্র না sham মনের মধ্যে কোনো প্রকার ছুঃখময় অনুভূতি না অনুশোচনা না aia সর্ববিধ ছুঃখের যে দহন তাহাই তিতিক্ষ৷ ।”১১ “উপরতি'র অর্থ “ইন্দ্রিয়ের বিষয়গুলি চিন্তা” asa | a দেখ৷ যায় ব৷ শোনা যায়, য৷ আমাদের দৈহিক প্রয়োজন মেটায়--সেগুলির চিত্তায় আমাদের অধিকাংশ সময় ব্যয় হয় । এগুলি সম্পার্ক আমর! অনেক বেশি চিন্তা করি al কথা বলি । জ্ঞানমার্গের সাধকের এ অভ্যাস ত্যাজ্য | ab সম্পত্তির অন্যতম “শ্রদ্ধ” বলতে বোঝায় ঈশ্বরে গভী'র বিশ্বাস এবং তাকে লাভ করার জন্য প্রগাঢ় আগ্রহ । স্বামীজীর ব্যাখ্যায়, ঈশ্বরের অস্তিত্বে আন্তরিকভাবে বিশ্বাস-_ঈশ্বরলাভের sy স্থতীব্র আকুতি যখনই মানুষকে উন্মাদ করে তোলে তখনই শ্রদ্ধার চরমরূপ' প্রকাশ পায় | “সমাধান অর্থাং মন ঈশ্বরে একাগ্র করিবার নিয়ত অভ্যাস। কোনে৷ কিছুই একদিনে সম্পন্ন হয় | ধর্ম একটি বটিকার আকারে গিলিয়। cee যায় না | ইহার জন্য প্রতিনিয়ত কঠোর অনুশালনের দরকার ।”*২* সাধন চতৃষ্টয়ের অন্তর্গত নিত্যানিত্যবস্তু বিবেকের ব্যাখ্যা প্রসঙ্গে বিবেকানন্দ বলেছেন, “কেবল ঈশ্বরই নিত্য, আর সব কিছু অনিত্য। সব কিছুই মর-_দেবদূত, মানুষ, জীবজন্ত সব মরে--_পৃথিবী, ZA, চন্দ, তারকা সব MH হইয়া যায় ।''-অদ্যকার পর্বতগুলি অতীতে মহাসাগর ছিল; আগামীকাল তাহার৷ মহাসাগরে পরিণত হইবে-*-সমগ্র বিশ্ণই পরিবর্তনের একটি fre কিন্তু এক অপরিণামী. বস্তু আছেন, তিনিই ঈশ্বর । আমরা যতই ঈশ্বরের নিকটবতী হই, পরিবর্তন আমাদের তত ১০



Leave a Comment