তত্ত্ব-পরিচয় | Tattwa-Parichay

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
জীব ও ঈশ্বর 9 কেন না, আমরা রূপ, রস, শব্দ, স্পর্শ, গন্ধের মধ্যে মন্দটাকে বাদ দিয় উত্তম- টাকে উপভোগ করিতে পারিলেই সুখী হই; কিন্তু স্বরূপ, কুরূপ, Bia, VAS, yan, fran আদি ভালমন্দ দুই বস্তু থাকিতে কেবল উত্তমটাকে চির-মঙ্গী করা মানবভাণগ্যের অতীত ৷ কেন না, আজি যাহা উত্তম, কালি তাহা অধম বোধ হইতে পারে, RGAE যাহা হস্তগত হয় নাই, তাহার জন্যই মন লালায়িত থাকে, যাহা অধীনস্থ তাহাতে তৃণপ্তডিবোধ হয় না। যে স্থলে একটা অভাব পুরণ হইলেই আর আবশ্যক নাই মনে হইত, সে স্থলে শত শত অভাব মিটিলেও আশ! পুর্ণ হয় না। যে দ্রব্যের উৎপত্তিতে yz আছে, তাহার বিনাশে যে দুঃখ হইবে তাহা নিশ্চয়, আর জগতে এমন কোন জিনিষ নাই, atel চিরস্থায়ী অপরি-



Leave a Comment