গীতবিতানের আরশীনগর | Gitabitaner Arshinagar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৬ গীতবিতানের আরশীনগর সে গানের সাধনায় মর্ত্যকালিমার স্মৃতি-অনুষঙ্াকে ভুলতে পারলেই 'মর্ত্য-কাছে স্বর্গ যা চায় সেই মাধুরী'র পদ্মটি ফুটে উঠবে-যেখানে লক্ষ্মী এসে বসতে পারবেন। সুতরাং গায়ক/শ্রোতার কাছে এটাই জানাতে চাই-বসসন্তের 'মাতাল সমীরণের' হৈ হুল্লোড় হুজ্বগে যাবার দরকার S| আপন অনুভবের অন্দরের ঘরখানিকে “AZ যতন করে' ধুয়ে মুছে প্রতীক্ষায় জেগে থাকাটাই দরকার | কারণ-শিল্পের আনন্দ তথ্যে নেই, আয়োজনে নেই, CAPAC নেই, আছে আপন বুকের পদ্মাসনে। ০১২) এই যে এত কথা বললাম- একে সংক্ষেপে গীতবিতানপাঠের প্রবেশক বলা যেতে পারে। এরই পরিশিষ্ট হিসেবে একটি প্রাচীন গল্প পাঠকের কাছে তুলে ধরতে চাই | পাঠকের কিছু দায়িত্ব আছে-_ অস্বীকার করা উচিত নয়। তা কেবল রবীন্দ্রসংগীতের প্রতি শ্রদ্থাজ্ঞাপনের জন্যেই নয়-নিজের Gays! কারণ রবীন্দ্রসঙ্জীত ধর্ষিত হলে রবীন্দ্রনাথের ক্ষতিবৃদ্ধি কিছুই হবে AIM হবার পাঠকেরই/শ্োোতারই হবে। প্রবাদ আছে-_ধর্মো রক্ষতি রক্ষিতঃ | ধর্ম যদি রক্ষিত হয় তবেই সে ধার্মিককেও রক্ষা করবে। সোজা কথায় বলি-_ যাকে রাখো সেই রাখে। তেমনি রবীন্দ্রসঙ্জীতকে যদি বুকে চেপে ধরে ভালোবাসতে পারি, তবে সেও আমাদের ভালোবাসা দেবে। এই ভালোবেসে বুকে চেপে ধরা প্রসঙ্গ পূর্বসূরীরা অনেক আলোচনা করেছেন হাজার বছর ধরে। দেশে বিদেশে | তাঁরা বুঝেছিলেন পাঠকের আলস্যেই কবিও অলস হয়ে পড়েন-_ শিল্পও রসদানে কৃপণ হয়। তারা পাঠকদের রসিক হবার কথা বলেছেন। দার্শনিক Locke যদিও নাস্তিক ছিলেন না, ধর্মত 0॥150:1ছিলেন,/_ তবু তিনি ITCRA MCAT মন অন্মকালে থাকে একেবারে ‘clean sheet (tabula rasa) and sense experience writes upon it in a thosand ways. (Story of Philosophy, Will Durant) | নাস্তিকেরাও এমনই বলে থাকেন। আমাদের ভারতীয় আস্তি পুনর্জন্মবাদীরা মনে করেন মানুষ একেবারে শূন্য মনে পৃথিবীতে আসে AAPA বা সংস্কার নিয়েই GUY | তবেই বাইরের জগতের নানা উদ্দীপন মানুষের আপন আপন সংস্কার বা রুচি অনুযায়ী আমাদের মনে নানা প্রতিক্রিয়া করে। তাই শিল্পাস্বাদনের জন্য মনকে “নির্মল দর্পণ'-এর মতো করার স্বার্থে বিশেষ করে তারা উপদেশ দিয়েছেন-কারণ RUA পরে মনের প্রবণতাই থাকে নানা ধরনের প্রতিবিশ্বে মনের ভাণ্ডারকে বোঝাই করার। তাই চেষ্টা করা উচিত শিল্পাস্বাদনের জন্যে মনকে সম্ভব মতো tabula rasa যাতে রাখা যায়। তারা আশা করেছেন পাঠকের মন যথাসম্ভব “তন্ময়ীভবন যোগ্য মনোমুকুর' হোক। যথা AVS | আমাদের বাউল গানে 'আরশীনগরের' কথা আছে। সেই 'আরশী' কথাটার একটা মানে তো আয়না বা মুকুর-যেখানে পরমাত্মার প্রতিফলন হতে পারে। সুফীধর্মের একটি মতে-_ঈশ্বরের মর্তযলোক সৃষ্টির উদ্দেশ্য হল--বিশ্বের আয়নায় নিজেকে দেখা! (বেদাস্ত ও সুফীধর্ম রমা চৌধুরী) |



Leave a Comment