রবীন্দ্রসঙ্গীত বিচিত্রা [সংস্করণ-১] | Rabindra Sangeet Bichitra [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আমাদের আধুনিক HiRes এটা ঘটেছে। সংগীতেও কেন ঘটবে না বুধিলে। যে চিত্তের মধ্যে দিয়ে এই fae সম্ভবপর হয় আমরা সেই চিত্তের অপেক্ষা করছি। ইয়োরোপীয় পাহিত্যচর্চা প্রাচ্য শিক্ষিত সমাজে যে পরিমাণে অনেকদিন ধরে অনেকের মধ্যে ব্যাপ্ত হয়েছে, ইয়োরোপীয় সংগীতচর্চাও যদি তেমনি হতো তা হলে fenced প্রাচ্য সংগীতে রলপ-প্রকাশের একটি নূতন শক্তি দঞ্চার হতো। “*...আমাদের রাগরাগিণী স্বরসংগতিকে স্বীকার করেও আত্মরক্ষা করতে একেবারেই পারে না একথা জোর করে কে বলতে পারে ? Wea শক্তি কী লীলা করতে সমর্থ, কোনো-একটা বাধা নিয়মের দ্বারা আমরা আগে হতে তার সীমা নির্ণয় করতে পারিনে। কিন্তু ere নূতন রূপের প্রবর্তন বিশেষ শক্তিমান প্রতিভার দ্বারাই সাধ্য, আনাড়ির বা মাঝারি লোকের কর্ম নয়। ইয়োরোপীয় সাহিত্যের যেমন, তেমনি তার সঙ্গীতেরও মস্ত একটা সম্পদ আছে। সে যদি আমর বুঝতে না পারি, তবে সে আমাদের বোধশক্তিরই cra ; যদি তাকে গ্রহণ করা একেবারেই অসম্ভব হয়, তবে তার দ্বারা আভিজাত্যের প্রমাণ হয় না।” “তবে কিনা ইছাও নিশ্চিত যে, আমাদের গানে ছহার্মনি ব্যবহার করিতে হইলে তার ছাদ স্বতন্ত্র হইবে। অস্তত মূল Wars যদি ঠেলিয়| চলিতে চায় তবে সেটা তার পক্ষে আস্পধা হইবে। “আমাদের গানের বিপুল তান কর্তব এ হার্মনি বিভাগে চালান কবিয়| দিলে মূল গানটার সহজ স্বরূপ ও ATS রক্ষা পায়, অথচ তাঁর গতিপথ খোলা থাকে 1”



Leave a Comment