তবলার ইতিবৃত্ত | Tablar Itibritta

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তবলার ইতিবৃত্ত @ এই একমাত্র জ্ঞানী যিনি জানিয়েছেন, Sta ante বা তার আগে থেকে পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম ভারতে পথাউজ ও SIH Wags হতো। পথাউজ পথ-আব.জের লোকভাঁযা এবং তব. ল একটি গ্লেচ্ছবাদ্য | আবজ HIS প্রাচীনবাদছ্ধ। সঙ্গীত ayers wits :— ১। «দেশাপটহম্‌ এবাহুর্‌ SAY অডডাবজং FAs”? ৬/৮২৪ ২। BUR সা Bes প্রোক্তা.....-৬/১০৭৪ লক্ষ/জ্ঞাত্বাবজং AW ইমাং স্কন্ধাব জং তথা” ৬/১**১৭ অর্থাৎ শাঙ্গদেবের সময়ে আব জ ( হুডুক্ক।) BAVA (হড়ক্ক৷ ), Hoss (cot পটহ ) Twa নাম ও ব্যবহার পাওয়া যায়। কিছুকালের মধ্যেই দেশী উচ্চারণে এগুলি হয়ে পড়ে আউজ, খন্দাউজ, পট্টাউজ [ অডড শব্দটি উত্তর ভারতে পট বা আড়! এবং দক্ষিণ-ভারতে আটরূপে বিবতিত হয়েছিল ৷ প্রমাণ--অডডতাল-পটতাল ও অটতাল ] । সেই সময় পথাউজ্জ নামে একটি নূতন TT এই শ্রেনীর অস্তভূক্ত oy | ATA হয়, পথাউজ শব্দটি এসেছিল পুষ্ধরাব জ থেকে [ YHA পুথ খর্‌ ; YUMA GT MY AAT = YY UT HF YAH = HUTS] AST ও আৰ জ দুটি পৃথক্‌ শ্রেণীর বাদ্য । পু্কর মৃদ্ঙ্গ শ্রেণীর ary যার চর্মাবরণে খিরণ লাগানো হতো, যে জন্ত পুচ্ষরে সপ্তকের স্বর উৎপাদন সম্ভব far: তার আরূতিও ছিল আধুনিক পথাব জের মতে এবং বাম মুখ দক্ষিণ মুখ অপেক্ষা সামান্য বড় বা সমান ছিল । অপরপক্ষে আব.জ্জ আক্বতিতে ছিল অনেকাংশে ঢোলের মতো, চর্মাৰরণে গাব দেওয়া! ছিল না এবং দক্ষিণ মুখ বাম মুখের সমান বা তুলনায় সামান্য বড় ছিল | / yer হাতে বাজানো হতে, আব WHS দণ্ড-সাহায্যে বা দণ্ড ও হাতের মিলিত ব্যবহারে। BARAT করা যায়, ১৪শ শতকে কোন Sh Gres yay আকৃতি করে পথাৰ.জ we কন্পেছিলেন, যাতে বাদ্ধটির মধ্যদেশ কিছু zr হয়েছিল, দক্ষিণ-মখ বাম যুখেৰর চেয়ে ছোট হয়েছিল কিন্তু যার চর্মাবরণ ও বাছন পদ্ধতি আব.জের অঙ্গরূপ রাখা হয়েছিল। অতঃপর বিবর্তনের প্রভাবে পথাবজে গাবের প্রচলন হয় এব হস্ত ব!দন পদ্ধতি গৃহীত হয় ')



Leave a Comment