For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সঙ্গীত-পরিচয় q ধীরে খেয়াল জাতে উঠতে থাকে এবং অষ্টাদশ শতকের প্রারম্ভে ক্ষীণপ্রভ
মুঘল বাদশাহ মোহম্মদ শাহ্ রঙ্গিলার সভাগায়ক সদারঞ্গ ( নিয়ামৎ খা ) ও
অদারঙ্গের প্রচেষ্টায় খেয়াল বিশেষ কৌলিন্তলাভ করে। সদারঙ্গ ও অদারঙ্গ
উভয়েই ছিলেন গ্রুপদিয়া। তাদের প্রবরিত fi conc উদ্দেশ্য ছিল
বিলম্বিত লয়ে ধ্রুপদের বলিষ্টঠতা ও গাভ্ীর্যকে খেয়ালে রূপ দান, সঙ্গে সঙ্গে
আমীর AF ও হুসেন শাহ শর্কীর জলদ খেয়ালের রঙ ও রস নষ্ট হতে না
দেওয়া । এতদুভয়ের সমন্বয়ে তারা খেয়ালের যে রূপ Hy করালেন তা
সত্যই অভুতপূর্ব। দুঃখের বিষয়, সদারঙ্গ-অদারঙ্গ প্রবতিত ‘foul খেয়ালের'
অবিকৃতরূপ আজকাল আর চোখে পড়ে না, শুধু তানের জৌলুসটাই এ
যুগের ওস্তাদরা বীচিয়ে রেখেছেন | খেয়ালে গ্রুপদের মত চারটি কলি থাকে না-__আস্থায়ী ও ASA এই দুই
অঙ্গতেই সে পূর্ণাবয়ব। খেয়ালেও গ্রুপদেব মত আলাপের ধরনে গান আরম্ভ
হয়; আলাপবন্দনা শেষ হলে তবে আস্থায়ীর বাক্স্ব(তে। বাগের সীমার
মধ্যে গায়ক WATS Vol ATS করতে পাবেন, খেয়াল গানে সে HATH
কোন বাধানিষেধ নেই। এই যনৃচ্ছা গাওয়ার পদ্ধতি থেকে আলাদা আপাদা
“ঘরানা'র স্ষ্টি। এক এক ঘবানা এক্ এক ভাবে BACs লীলায়িত করেন,
এমন কি একই ঘবানার বিভিন্ন গায়ক ওই ঘবানার নির্গিষ্ট qlee বজায়
রেখে ইচ্ছামত বিভিন্ন গায়কীতে (গাইবার ধরন, --এক বথায় যাকে বলে
‘Brea’ ) গান গেয়ে Stage ate এরেন। আজকাল অনেকেরই গায়কী
TAS PHVA লাভ করেছে, সেগুলিকে যান বলা আর অধিবাংশ আধুনিক
“কবির' গদ্াচচিত রচনাকে কবিত| আখ্যা দে ওয়া একই ক্থা। ত্লেন তেলেনা| আমীর খক্রর UL, সে কথা পূর্বেই বলা হয়েছে। তুম, তা না,
দেরে, না দানি দিম্ প্রভৃতি কতকগুলি বিচ্ছিন্ন কথার সমন্বয়ে রাগিণীর রূপ
ফুটিয়ে তোলা তেলেনাব কাজ। রামপুরের বাহাচুর সেন খাঁ তেলেনায়
অনেক গান বেঁধে গেছেন; আজও সে সব 'ওস্তাদদের মধ্যে প্রচলিত ও
সমাদৃত। খেয়াল বহু বিলম্বে প্রচার সৌভাগ্য লাভ করে, তেলেনার ভাগ্যে
কিন্তু বহুপূর্বেই সমাদর লাভ ঘটেছিল । আকবরের যুগে তেলেনা এমনই