For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ফাল্গুন, ১৩২১ । ] নববর্ষে | ৩ অঙ্গ হইয়া পড়িয়াছে | তত্ববোধিনা, নব্যভারত, হিন্দুপত্রিকা, বামাবোধিনী প্রভৃতি
প্রাচীন পত্র-পত্রিকাগুলি এই ছবির অঙ্গটি *গ্রহণ করিতে পারেন নাই বলিয়া,*
তাহারা ক্ষতিগ্রস্ত wa নাই বটে, কিন্তু পূর্বোক্ত নবীন সহযোগীদের ঠেলিয়া
হুলিয়া ততটা সম্মুখে দাড়াইয়া থাকিতে পারিতেছেন a; অথচ ছবি না দেওয়ার
জন্য যে অঙ্গহীনতা ঘটিতেছে, তাহা দূর করিবার জন্য তাহারা নূতন উপায়ও কিছু
অবলম্বন করিতেছেন না | সময়ের গতি, সমাজের আগ্রহ লক্ষ্য করিয়া পরিবরশ্ুন
অবলম্বন করা A উন্নতি ও সফলতার ga আবশ্ুক, তাহা অস্বীকার করিবার
উপায় ate বিষয়ভেদে বিশিষ্ট পত্র পত্রিকা! প্রকাশের দিন আসিয়াছে-_যাাহার
এইরূপ মনে করেন, তাহারা এখনও তাহা পরীক্ষা করিবার অবসর পান নাই । পুর্বে সে পরীক্ষা একেবারে হয় নাই, এমন বলা যায় না ?--তবে তখনও তাহা-
দের সময় আসে নাই, তাহাদের প্রয়োজনীয়তা ও অভাব ততটা তীত্রভাবে অন্গু-
SS হয় নাই 1 দৃষ্টান্তস্বরূপ আমর! শিল্পপুষ্পাঞ্জলি, সঙ্গী তপ্রবেশিকা, বীণাবাদিনী,
ক্রীড়াকৌতুক, কমলা, slants, বৈষয়িকতত্ব, কষিগেজেট, রঙ্গালয়, রঙ্গভূমি,
রঙ্গমঞ্চ, আয়ুর্ববেদসঞ্জী বনী, চিকিৎসক, চিকিৎসা-সর্মিলনী, বিজ্ঞানদর্পণ, জ্যোতিষ-
দর্পণ, অদৃষ্ট এবং সর্বশেষ ও HAM প্রধান ঞএঁতিহাসিক চিত্রের কথা ধরিতে পারা
যায়। অবশ্য এখনও ছুএ*ক খানি বিষয়গত বিশিষ্ট পত্রিক] যে নাই তাহা নহে ;
তন্মধ্যে সর্ববপ্রাচীন“কবকে”র নাম সর্বাগ্রে করিতে হয়, তৎপরে শিল্প ও সাহিত্য, কাজের লোক, আর ধর্মসম্বন্ধে হিন্দুপত্রিকা। পন্থা, ব্রহ্মবিদ্যা, ধর্ম-প্রচারক, বৈষ্ণব পত্রিকা জুনেক বাহির হইরাছিল, কিন্তু কোনখথানিই দীর্থকাল-
স্থায়ী হয় নাইঃ--এখন যে ছইচারিখানি বাহির হয়, সেগুলি সকলেই
শিশু । বোদ্ধদের 'জগজ্জ্যোতিঃ” কয়েক বর্ষ চলিতেছে, কিন্তু এখনও নবীন এবং এখনও বিষয়গৌরবে প্রসিন্ধিলাভ করিতে না পারিলেও অচিরে উন্নত হইবে
বলিয়া আশা ক্রা যায়। জৈনদিগের কোন বাঙ্গালা পত্রিকা নাই । মুসলমান
সম্প্রদায় হইতে একসময়ে কোহিনূর, নবনূর, ইসলাম-প্রচারক প্রভৃতি উৎকৃষ্ট
মাসিকপত্র বাহির হইত, এখন eating নাই ; কেবল “কোহিনুর” কখন কখন
ধূমকেতুর মত দর্শন দেন। এতত্তিন্ন বিষয়ের বিশিষ্টতা-বিশিষ্ট বহু বিষয়ের
মাসিক পত্রিকার অবসর আছে; কিন্তু সেগুলি প্রকাশ করিয়া তাহাদের প্রয়োজনীয়-
তাকে স্থায়িত্ব দিয়া তাহাদিগকে ও স্থায়ী করিতে পারেন, এমন লেখক ও সম্পাদক দেশে থাকিলেও আজিও দেখা দেন নাই 1 বিজ্ঞানের বহুবিভাগে কেবল পাশ্চাত্য
জ্ঞানের প্রচাঁরার্থই বহু পত্রিকা প্রকাশিত হইতে পারে । বঙ্গীয়-সাহিত্য-পরিধদের