রম্যানি বীক্ষ্য (কামরূপ পর্ব) | Ramyani Beekshya (Kamrup Parba)

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দিল্লীতে আমার বন্ধু চাওলাও আমাকে নিয়ে অনেক জায়গায় TA | সর্বত্রই স্বূপারিশের দরকার। তা A থাকলে সরকারের সাভিস কমিশনের সিংহদ্বার সকলের জন্য খোলা আছে, মুড়ি মিছরির সম্বান দর সেখানে | একবার তাদের জোয়াল কাঁধে নিলে সারা জীবন ঘানি টানতে হবে। ভাগ্যবানদের কথা অবশ্য আলাদা | মামার হয়তো অন্য রকম ইচ্ছা ছিল। সে শইচ্ছার সম্বন্ধে ইঙ্গিতও দিয়েছিলেন। তার পয়সার অভাব নেই, ব্যবসা বাণিজ্যও আছে, তা ছাড়া প্রতিপত্তিরও অভাব নেই সরকারী মহলে । তার কাছে সাহায্য প্রার্থনা করলে আমার জীবনটা অন্য রকম হতে পারত। কিন্তু সে জীবনে তো আমার রুচি নেই। নিজের যোগ্যতায় যা পাওয়া যায় না, তার উপরে আমার লোভ নেই | কাচা ভিতের উপর তাসের ঘর গড়া যায়, মর্মরের প্রাসাদ Cofper স্বপ্ন হবে পাগলামির মতো অর্থহীন | আদামকে অনেকেই পাগুব-বজিত দেশ ভাবেন | মহাভারতের পাগুবর| যে দেশকে free ভেবে নিজেদের সাম্রাজ্যভুক্ত করতে চান নি, তারই নাম পাওুব-বঞিত দেশ। কিন্তু এই সাধারণ অর্থে আসামকে পাগুব-বজিত দেশ বলা যায় না। বনবাসী aya একবার আসামের উপর দিয়ে মণিপুর রাজ্যে গিয়েছিলেন। দ্বিতীয়বার পিয়েছিলেন তাঁদের অশ্বমেধ যচ্ছের ঘোড়া নিয়ে । সেখানে নিজের পুত্র বজ্ধবাহনের হাতে পরাজিত ও নিহত হয়েছিলেন, আর জীবন ফিরে পেয়েছিলেন পত্নী উল্পীর দয়ায়। সে মহাভারতের কাহিনী । তবে এঁতিহাসিক প্রমাণে আসামকে পাগুব-বজিত দেশ বলা যেতে পারে। প্রাচীন আর্য জাতি আস্মমে উপনিবেশ স্থাপন করেন নি। cea জন্মের ছু হাজার বছর আগে তারা ভারতে এসেছিলেন পশ্চিম থেকে মালাকান্দ্‌ গিরিদ্বার দিয়ে এবং গোমল ও কুরম নদীর উপত্যকা বেয়ে। এ ছুটি rg উপনদী। একে একে তারা সিদ্ধ খ্‌



Leave a Comment