ইতিহাস অনুসন্ধান ১৬ | Itihas Anusandhan 16

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বিভাগীয় সভাপতিদের ভাষণ ৩ ব্রজেন্দ্রনাথ শীলের বংশধর কেম্ব্রিজের কোনও অতিচতুর ইতিহাসবিদ | তিনি বলছেনঃ ‘‘ Extremism was less an ideolgy than a technique.” অথাৎ moderate - extremist-9 মতবাদের কোনও ফারাক নেই, প্রভেদ শুধু লড়াইয়ের CHP | যাদের আমরা extremist আর moderate হিসেবে জানি তারা নাকি একই সামাজিক শ্রেণীর মানুষ, ফলে একই aH তাঁদের £ রাজানুগ্রহে সামাজিক প্রতিষ্ঠালাভ আর উচ্চতর কর্মসংস্থান; তবে সরকারি চাকরি অভাব বশত তাদের কেউ-কেউ রাজ-সহায়ব (collaborator) - এর ভূমিকা ছেড়ে রাজ-সমালোচক (“critics”) হয়েছেন। শীলবংশীয় এই এঁতিহাসিক যা বলছেন তা অনেক আগেই বলে গেছেন স্যর লিউইস নেমিয়ের (Sir Lewis Namier) Whig আর Tory দলের প্রভেদ-প্রসঙ্গে ৷ কিন্তু মুশকিল এই যে নেমিয়ের এর কথাটা খাটে ছোটখাট দরবারি রাজনীতির (court politics) প্রসঙ্গে, যেমন অষ্টাদশ শতকের শেষ দিকে ব্রিটিশ রাজনীতির বিচারে। সেখানে ছোট- ছোট clique, coterie-4 মধ্যে প্রভাব-প্রতিপত্তির লোভে পারস্পরিক গীটছড়া সহভোই চোখে পড়ে কিন্তু পরাধীন ভারতের বৃহত্তর রঙ্গমঞ্চে, যেখানে অনুগ্রহদাতার সঙ্গে উচ্চাশী ভারতীয়ের কোনও সামাজিক সম্পর্কই নেই, সখানে Namierite পদ্ধতি আমাদের পথনির্দেশ করতে পারে AT | আর তাছাড়া স্পষ্টই দেখতে পাচ্ছি extremist - moderate -এ বিবাদ একটা বেশ ভাল রকমই ছিল। আমরা দেখতে পাব এই দুই দল: দু রকম ভাবে তাকাছেন ব্রিটিশ রাজের দিকে, এঁদের বিচারভঙ্গীও দু রকম। ফলে, যা শুরুতে ছিল নেহাৎ কর্মসংস্থানের কিংবা প্রতিষ্ঠালাভের wre, তাই কালক্রমে হয়ে দাঁড়াল 1100618066-দের কণ্ঠে গওুপনিবেশিক স্বায়ত্তশাসনের দাবি, এবং extremist- দের ক্ষেত্রে ভারতবর্ষের জন্য একটা পৃথক সাংস্কৃতিক-রাজনৈতিক স্বরাপ আবিষ্কারের সাধনা। বিদেশী শাসন, কিংবা তার চেয়েও বড় কথা বিদেশী সংস্কৃতির সঙ্গে এই সংঘর্ষে ARs হিসেব আর Maas মতবাদ যেন পরস্পর সম্পৃক্ত হয়ে গিয়েছিল। আমি যতদূর বুঝেছি তা যদি আমার মতন করে বলতে চাই তাহলে এই রকম দাঁড়ায় যে, পৃথিবীর অন্যান্য আন্দোলনের মতই আমাদের স্বদেশী-বিপ্লবী আন্দোলনে যারা ঝাপিয়ে পড়েছিলেন, তাদের মধ্যে নানা ঝৌক কাজ করে থাকতে পারে। তাদের কোনও একজনের বেলায় হয়তো বিষয়-বিপন্নতা কাজ করেছে; আর একজন অনুভূতিপ্রবণ বাঙালি কিশোরের ক্ষেত্রে হয়তো প্রবল হয়েছে সহপাঠী - আর্দশবাদী কোনও AHA প্রভাব। কেউ-কেউ ব্যক্তিগত আবেগের দ্বারা যেমন তাড়িত হয়েছেন, কেউ-বা তেমনই চালিত হয়েছেন বিশিষ্ট কোনও মতবাদের দ্বারা। বাস্তব বিপর্যয় তো ছিলই। আমরা ভুলে গেছি তার কথা। মনে আছে শুধু “বন্দে মাতরম্‌” slogan আর বোমা-বিস্ফোরণের শব্দ | “চতুরঙ্গ” ' পত্রিকায় প্রকাশিত আমার সেই প্রবন্ধে উল্লেখ ছিল বন্যা, অশ্নাভাব, এবং আকস্মিক ও



Leave a Comment