বাংলা সাহিত্যে লঘুনাট্যের ধারা | Bangla Sahitye Laghunatyer Dhara

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
দ্বিতীয় অধ্যায় ঃ (বাংলা প্রহগমের উৎপত্তির যুগ ) বাংলা প্রহননের উৎপত্তিতে রামনারায়ণ তর্করত্বের দান--৭৫; রাম- নারায়ণের উপর সংস্কৃতের প্রভাব--৭৬; রামনার়ায়ণের মৌলিকতা-_৭৭; নীলদপণে হাস্তরস--৭৮; গ্রহননকার মধুসদন--৮১; একেই কি বলে সভ্যতা —b2; বুড় শালিকের ঘাড়ে রে1--৮৫; দীনবন্ধু মিত্রের প্রহসন নাছিত্য _-৯১;.স্ধবার একাদ্বনী, বিয়ে পাগলা বুড়ো--৯২; জামাই বারিকক--১*৮। তৃতীয় অধ্যায় : ( বুদ্ধিপ্রধান Days প্রহসন-রচনায় মলিয়ারের অঙন্গসরণ ) বাংলা সাহিত্যে মনিয়ারের প্রভাব--১১৭; মনিয়ারের বৈশিষ্ট্য--১১৮; বাংল প্রহসন-উৎপত্তির যুলে যুগপ্রভাব-_-১২৫; বাংলায় Begs প্রহসম রচিত না হওয়ার কারণ--১২৬; জ্যোতিরিন্দ্রনাথের প্রহমন-লাহিত্য--১২৭; কিঞ্চিৎ জলযোগ--১২৯; কিঞ্চিৎ জলযোগে কুলীমকুললর্বস্ব-এর প্রভাব-- ১৩$; সংস্কৃত নাটকের স্বগতোক্তির প্রভাব--১৩০; ware প্রভাব-_ ১৩১; মলিয়ারের প্রভাব--১৩১; দীমবন্ধুর গুডাব--১৩২; জ্যোতিরিন্দরনাথ প্রগতেৈবিরোধী নহেন--১৩৩; রামনারায়ণের ‘ogee’ নাটকের প্রভাব ১৩৭; জো্যোতিরিজ্নাথ বাংলা-প্রহনন-নাহিত্যে নৃতম যুগের পথপ্রদর্শক-_ 38°; অলীকবাবৃ্-১৪১) হিতে বিপন্থীত-_১৪২। চতুর্থ অধ্যায় ঃ (অমৃতলাল বসু ) অমৃতলালের লাহিত্যিক পগ্ুতিভার মূল্যায়ণ-_-১৪৩; অমৃতলান ও গিয়িশচন্দ্র--১৪৪; একাকার নাটক-_-১৪৫; গ্রাম্যবিভ্রাট--১৫৭; তিলতপণ --১৬৭ ; Hert বাতিক-_১৭৩; অমৃতলালের গান--১৮২। ' পঞ্চম অধ্যায় ঃ (দ্বিজেন্্রলাল রায় ) ছিজেন্রলালের প্রহসন-নাট্যশৈলী--১৮৪; পুনর্জন্ম--১৮৪ ; আমন্দবিদায় —32> |



Leave a Comment