ভারতবর্ষ [বর্ষ-৫৩] [খণ্ড-১] | Bharatbarsha [Yr. 53] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ওলা wer আলা খাসা - স্পা তলা পাল ep (পল্মিনীর উপাখ্যান), ছেমচন্দত্র (কবিতাবলী ) নবীনচ্ (পলাশীর যুদ্ধ) ইত্যাদ্বির লাছিত্যেও স্বদবেশচেতনার ধায় অনুধাবন যোগ্য | হিন্দু মেলার হুরু থেকেই agar, সরলাদ্বেবী এবং ঠাকুরপরিবারের অন্যান্য সান্যদের রচন স্বদ্বেশচেতনায় সমুজ্জ্বল হয়ে ওঠে | কলকাতায় সাধারণ রঙ্গাপয় প্রতিষ্ঠার সময় (১৮৭২ ) থেকেই ন/ট্যাতিনয় দেশপ্রেমের অন্যতম প্রকাশরূপ য়ে উঠলো a1 প্রচুর জনপ্রিয়তাও অর্জন করলো। এর মূলে হছিন্দুমেলার প্রেরণা অনেকখানি । কিরণ বন্দ্যোপাধ্যায়ের 'ভারতমাত/, জোভতিরিজ্তলাথের পুরুবিক্রম ও 'সরোজিনী,” Seige ছাসের শরৎ-দরোজিনী,” 'হুরেন্্র- facarfeay ইত্যাদি নাটকের নাম এ প্রসঙ্গে উল্লেখবোগ্য। রঙ্গালয়ের এই উন্মাদনা দমনের জন্য সরকারকে অনশেষে আইনের আশ্রয় নিতে হয়েছিল ।(২) আস্তে মাস্তে রঙ্গাপয়ে স্বদ্বেশপ্রেমের প্রকাশ স্তিমিত হয়ে আসে। অবশ্য পরবর্তী কালে বঙ্গভঙ্গ আন্দোলনের সময় আবার aware স্বদেশ প্রেমের ঢেট লাগে। ক্ষারোদপ্রসাদ, গিরিশচন্দ্র (এবং ছিজেন্্রলাল ) সে সময় প্রচুর খ্যাতি লাভ করেন । দ্বিজেন্্লাল (এবং তার সমসাময়িক সাছিত্যসেবীদের) শিল্পহৃষ্টিতে স্বদেশচেতনার মূল্যায়ন করতে গিয়ে আমাদের একথা GACH চলণেনা, তাদ্বের যুগে পরাধীনতার অভিশাপ MiSs ভর্জরিত করে তুলেছে, কিন্ত তাকে প্রতিরুদ্ধ কর:র মতো প্রচুর ক্ষমতা অক্জিত হয়নি তখনে৷ । স্বাধীন দেশবাসীর স্বদবেশপ্রেম অনেকটা আত্মপ্রত্যয়পূর্ণ, অনেকটা বেশী বলিষ্ঠ এবং আত্মসমালোচনামূলক--কিন্তু পরাধীন দ্বেশবাদী জাতির ক্রুটিকে গভীর স্লেহে আবৃত করে এবং আত্মগরিমাকে সহ্ল্রগুণে প্রস্কুটিত করে দেয়। কিন্ত যদেশপ্রেমকে বলি এবং আত্মদমালোচনামূলক করার উপযুক্ত পটভূমি না থাকায় দ্বিগেজগের রচর়িতাগণ কাব, সঙ্গীতে, স্বদেশের wine পরিকল্পনা হৃদযাবেগে রূপায়িত করেছেন। . পবিজেজ্রলালের মধ্যে কবিত্বের অন্ভুতি এবং সে অঙ্গতূৃতিকে সাবলীলতায় প্রকাশ করার যথেষ্ট উপকরণ ছিল।, পরধতা যুগের অধিকাংশ কবির মতো Sta কাব্য তাই সীমিত-মাবেদন নয়। শিল্প-আবে্ষলের এই সার্থ- জানত] কিন্তু বাংলাসাছিত্যে অনুপস্থিত ন| হলেও OHS নয়। অহুকৃতিপ্রবণ হলেও তিনি ভাবপ্রবণ ছিলেন না? কাব্যরচনার উপকরণগ্তলিও ছিল সম্পূর্ণ অতীত ও. আয়ত্থাধীন। (৩) তার ক্ষেত্রে তাই 'অছতু্তির তাত্রবেগে শিল্পরস ক্ষুণ্ন হয়নি। তার সাহিত্যের এই সামগ্রিক ও সার্বজনীন আবেদন হৃদয়ের একেবারে অন্ত:ন্ডলে ates করতে৷ সত্যি, কিন্তু সে আঘাত স্থায়ী হতোনা-- ক্ষণস্থায়ী fagi, চমকের মতো। এই তীব্র অহতৃতি থেকেই তারতমাতার নানারূপের প্রকাণ। পরাধীন বলে যে Teas প্রসাদ থেকে দে যুগের ভারতবাসী বঞ্চিত. ছিলেন, দ্বিজেন্দ্রসাহিত্যে তার সমস্তমছিম| দেশমাতৃকায়. চরণপদ্মে নিবেদিত | নাটক রচনায় শেক্মপীয়র দ্বারা! প্রতাবিত acne’, গিরিশচন্দ্রের রচনার চিন্তা, আঙ্গিক, পরিকল্পনার ঠ্তিতুম্মি স্বদেশের গভীরে নিহিত ছিল । (৪) ottester fa they: যথেষ্ট প্রভাব থাকা সত্তেও তার সাহিত্যে স্বদেশপ্রেম: এতটা উজ্জ্বল ছিল তার কারণ আগেই বলেছি--পরছ্বেশ-' চেতনার ওপরেই স্বদেশচেতনার তভিত্তিতুমি নিছিত। সমাজের ক্লীবতা, দ্ৈন্যকে তিনি যে আঘাত ছহানলেন, wta মূলে ছিল দেশছিতৈযী অনুতূৃতিপ্রবণ একটি way: ছ্বিজেন্্রলালের অমর সঙ্গীত ‘aw আমার, জননী আহার, ধাত্রী আমার, আমার দেশ' দ্বেশমাতৃকার বন্দনায় মুখর | দেশের মহান্‌ প্রাচীন এঁতিহ স্মরণে লেখক আমাদের CHS করেছেন দেশকে তাপোবানতে। আগেই বলেছি, দ্বিজেন্যুগের স্বদেশসঙ্গীত দেশমাতৃকার প্রতিফলনে মুখর। “সকল দ্বেশের রাণী সে যে আমার জন্মভূমি” এই চিনস্তারই প্রকাশ । ছু.” facom সাহিত্যের ধারাটি অনুধাবন করণে week প্রতীয়মান ছয় যে তার অইতুূতিপ্রবণ মন ব্যক্তিক চিন্তা থেকে সামাজিক চিন্তায় উদ্বেলিত হুত বেশী । পরাধীন ২ যুগের লেখক হলেও সমকালীন অন্যান্ত লেখকদের থেকে fefa আনেক বেশী বশিঠপ্রতায় আত্মসমালোচক ছিলেন। সেই কারণেই প্রেমরসে আপুত হওয়ার থেকে স্বাদেশিকতার প্রবযলতায় বা সামজিক হাঁনতার গ্লানিতে, আলোড়িত ছবার প্রবণতা Sra মধ্যে ছিল বেমী। কবি অজিত দত্তর মতে “অনস্তমূখীনতা অপেক্ষা বহিনখীনতা, ভাবালুত। অপেক্ষা বান্ধববোধ দ্বিদ্ষজপাহিত্যে অনেক



Leave a Comment