ভারতবর্ষ [খণ্ড-১] [বর্ষ-২০] | Bharatbarsha [Vol. 1] [Yr. 20]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গা দা শপ] পি ey | oe ক ge প্রথম LE | বিংশ বর্ | প্রথম সংখ্য। se | সঙ্ঘ-মন (১) Le অধ্যাপক DAT সেন, এম-এ, এফ্‌-আর-ই-এস্‌ (AST) রা> সাধারণতঃ আমরা “লোক-মত” বলিয়া যাহা বুঝি, সজ্ঘ-মন তাহারই বৈজ্ঞানিক atari) মাহবের একটা মন আছে; সেইখানে তাহার ভাব, অনুভূতি, মত, বিশ্বাস ইত্যাদি মনোবৃত্তির উৎপত্তি হয়। সমাজনীতি সম্বন্ধে আধুনিক লেথক ও দার্শনিকগণ বলেন, TA যে সমাজ বা সজঙ্ঘ বদ্ধ হইয়া থাকিতে ভালবাসে, সেই সমাজ বা Ae একটা মানুষের AS ; তাহারও একটা চিন্তার ধারা আছে, একটা মল আছে ; এবং সেই মনে সামাজিক ভাব, সামাজিক arsfs ও সামাজিক মতের উৎপত্তি হয়। মানুষের ব্যক্তিগত মনে, যেমন weg ও প্রতিকূল ভাবের atags বিধান করিয়৷ একটা মত বা বিশ্বাসের উৎপত্তি হয়, সেইরূপ সমাজ বা AM মনেও অনুকুল ও প্রতিকূল ভাবের অহরহ বিচার চলিতেছে, এবং সেই বিচারের ফলেই “লোকমত” বা “জনমত”এর উদয় হয়। প্রাত্যহিক জীবন-নির্বাহকালে Sina অনেক সময়ই আত চলত এল ₹ ৪০০ ০০০ eee see ও এজ ক ক বা sew se এনা এ গলির দি, বলিয়া থাকি, লোকে কি বলিবে, সমাজ কি বলিতে, ‘Atay’ কি বলিবে! এই লোক বা সমাজ বা ‘Apa একটা মনগড়া দেবতা! AT! এই দেবতা যে কিরূপ সত্য, fear নিঠুর, ইহার আদেশ যে কিরূপ Baty, Stal আমরা সকলেই জানি। ব্যক্তিগত মানুষের যে সকল দোষগুণ আছে, মঙজ্ঘেরও সেই সক্ল দোষ-গুণ আছে। সুতরাং রক্ত-মাংসে গঠিত না হইলেও সঙ্ঘকেও একটা “ব্যক্তি'রূপে গণ্য করিতে পারি। প্রত্যেক ব্যক্তিগত WRT এই সজ্ঘ-মাহুযটির এক-একটি ভাব-কেন্দ্র। Haag মানুষ মাসুষের সহিত আদান-প্রদানের ফলে বহু ভাবের ঘাত-প্রতিঘাত চলিতেছে ; সেই RSS ঘাত-প্রতিঘাতের কেজ্দ্রকেই আমর] “সঙ্ঘ-মন রূপে অভিহিত sha, উক্ত ঘাত-প্রতিঘাতের ফলেই সঙ্ঘ ও সমাজসম্পকীয় সকল প্রপ্নের বিচার ও Mate চলিতেছে; অনতুতি, ধারণা ও বোধ শক্তি,--মাছষের মনের এই তিন বৃত্তি, সঙ্ঘমনেও OR ER — ee - —_- err এড 7 ee (১) aun বিশ্ববিভালয়ের অধ্যাপক Age ধূর্জটিপ্ুসাদ মুখোপাধ্যায় 5০০31 Mind বা Group Mind এর পরিভাষারূপে 'সঙ্ঘ-মন' কথাটি ব্যবহার করিয়াছেন। Sores পরিভায। অভাবে আমরাও এই প্রবন্ধে Se শব্দটি গ্রহণ করিলান।



Leave a Comment