অমৃত সাগর [খণ্ড-১] | Amrita Sagar [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সত্যলাভের প্রতিবন্ধক | 9 যতদূর বুঝিবার শক্তি ততদূর the বিচার করিয়| দেখ রি সত্য, কি মিথ্যা এবং মিথ্যাকে ত্যাগ ও সত্যকে গ্রহণ কর। যদি তোমাদিগকে স্বার্থ সিদ্ধির জন্য কেহ বলে যে, তোমরা! মরিয়| তৃত হইয়াছ ব|তোমাদের মাতা পিতা অন্ধ হইয়াছেন তাহ! হইলে শুনিযর়াই কি তোমরা বিশ্বাস করিবে, না, বিচার করিয়া দেবিবে যে জীবন থাকিতেও কি তোমরা মরিয়া SB ও মাতা পিতা দৃষ্টিশক্তি থাকিতেও কি wey বুদ্ধি থাকিতেও বিনা বিচারে বিশ্বাস কর! অতীব greta fear) যখন তোমাদের FT হয় লাই তখন এক্ূপ WH CH নাই এবং জানিতে না যে তোমরা স্ত্রী বৰা পুরুষ, জ্ঞানী বা মুর্থ, রাজা বা দরিদ্র--কি ছিলে। aes, গড়, আল্লাহ, ধোদা, পরমাত্মা fea of প্রভৃতি এক কি অনেক, দ্বৈত বা ate, জড় বাঁ চেতন, পূর্ণ বা অপূর্ণ, নিরাকার বা সাকার, fea বা সপ্তণ; ঈশ্বর, স্বভাব বা শূরু হইতে স্ষ্টি হইয়াছে, কবে কে কাহাকে we করিল ও কবে প্রলয় হইবে, তোমরা ঈশ্বর হইতে ভিন্ন বা অভিন্ন---এসকল বিষয়ে তখন ক্টোমাদিগের কোন জ্ঞান ছিল না। ata মাতার উদর হইতে তুমিষ্ট হও তখন রাজ্য, ধন বা ইংরাজি, wie সংস্কৃত প্রভৃতি ভাষা, বেদ বাইবেল, কোরাণ পুরাণ প্রভৃতি শাস্ত্র বা অন্ত কোন বিশ্তা সঙ্গে লইয়া জন্মাও নাই। সকলেই মুর্থ হইয়া জন্মিয়াছ। পরে ক, খ, গ, ইত্যাদি এক এক অক্ষর aie করিয়া! তবে মৌলবী, পাদরি পণ্ডিত প্রভৃতি পদ লাভ হইয়াছে। এখনও নিষ্রিত অবস্থায় এ জ্ঞান থাকে না যে, আমি জ্ঞানী, পণ্ডিত, মৌলবী, পাদরি ৰা af, আমি আছি বা ঈশ্বর আছেন, আমি বা ঈশ্বর জড় কি চেতন, দ্বৈত কি অঘ্বৈত। জাগ্রতাবদ্থা হইলে সংস্কারাসুসারে বোধ কর আমি মৌলবী, পণ্ডিত, পারি, জ্ঞানী বা ad) তথন দ্বৈত অদ্বৈত, সাকার নিরাকার, সঙ্গ fires, জড় চেতন, স্বভাব শূন্য, পূর্ণ অপূর্ণ, প্রতিপন্ন কর ও পরস্পর বিরোধ বিভা বশতঃ সার ভাব হইতে বঞ্চিত হইয়া ATi অশান্তি তোগ কর। সত্যকে তোমরা কেহই উপলব্ধি করিতেছ না ; যেরূপ সংস্কার পড়িয়াছে তাহাকেই mer যলিয়া প্রচার করিতেছ। এবং তুচ্ছ স্বার্থ ও অভিমান whe: নিজের সংস্কার মত্য অপরের Neate Feel এই ঘোষনা করিয়া! সম্পাদায় পুষ্টি করিতে ‘ayaa রিয়াছ। তোমাদের এখন ত জ্ঞানের গর্বে স্বর্গ, TS পাতালে কি



Leave a Comment