শিক্ষাবিজ্ঞানের মূলনীতি | Shikshabigyaner Mulniti

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
শিক্ষা বলিতে কি বুঝি ' ঙ করা যায়; এ জ্ঞান মনকে ভারাক্রান্ত করে; কিন্তু জীবনের প্রয়োজনে Sars ব্যবহার FA চলে না। ফলে, এ নিষ্ক্রিয় জ্ঞান আমাদিগকে “পণ্ডিত মূর্খে” পরিণত করে। সক্রিয় জ্ঞান জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হইয়া পড়ে এবং জীবনের Aq রকম প্রয়োজনেই তাহার ব্যবহাব চলে , এ ধরণের জ্ঞান আপনা হইতেই ব্যবহারের পবিবর্তন ঘটায়। ধরা WSS, কোন শিক্ষক যদি আধুনিক শিক্ষা-পদ্ধতি neem সক্তিয় জ্ঞানলাভ করিয়া থাকেন তবে তিনি আপনা হইতেই পুরাতন শিক্ষা-পদ্ধতি পরিত্যাগ করিয়| আধুনিক শিক্ষা-পদ্ধতিতে পড়াইতে আরম্ভ করিবেন। জ্ঞান উপলব্ধিগত হইলেই তাহা সক্রিয় হয়। আবার বলিতে হয়, জ্ঞানার্জন মাঝেই শিক্ষা নহে , ব্যবহারের পবিবর্তন ঘটাইবাব উদ্দেশ্যেই জ্ঞান অর্জন করা হয়। কৌশল আয়ত্তকরণ (Acquiring Skill) ও শিক্ষা কি এক-- জ্ঞানার্জন WS নিদিষ্ট কৌশল আয়ত্তকরণেও বিদ্যালয় শিক্ষার্থীকে সাহায্য করিয়া থাকে। যেদব কৌশল বিদ্যালয়ে শিক্ষা দেওয়া হয় তাহাও জ্ঞানার্জনেব মত শিক্ষালাভেব উপায় মাত্র। দৃষ্টান্তস্বরূ্প বসা যাইতে পারে যে, বিদ্যালয়ে পন শিক্ষা দেওয়া হয় একটা নির্দিষ্ট পুস্তক পড়িবার জন নহে, ভবিষ্যতে যে কোন লিখিত জিনিস হইতেই ছাত্র যাহাতে জ্ঞান অর্জন কবিতে পারে ইহাই পঠন শিক্ষাদানের উদ্দেশ্ব। কৌশল শিক্ষাদানেরও মূল উদ্দেশ্য ছাত্রের ব্যবহারের পাবিবর্তন--জীবনের প্রত্যক্ষ প্রয়োজনে আযত্তীকৃত কৌশলেব প্রয়োগ কবিতে পারিলে তবে উহাকে শিক্ষা আখ্যা! দেওয়া মাইতে পাবে। অজিত জ্ঞান যেমন নিষ্ষিয় হইতে পারে, আয়তীকৃত কৌশলও তেমনি যাস্তিক হইতে পারে। যাস্ত্রিকভাবে কৌশল আয়ত্ত কবিলে তাহাতে ব্যবহারেব faa হয় না এবং উহাকে শিক্ষ আখ্যা দেওয়া চলে a | খরা যাউক, বিদ্যালয়ে ছাত্র যোগ অন্ক কম্িবার কৌশল শিথিল, কিন্তু বাড়ীতে আলিয়া সে যদি এ কৌশলের সাহায্যে ধোপার বাড়ীতে একমাসে তাহাদের কতকগুলি কাপড় গিয়াছে তাহা বাহির করিতে না পাবে, তবে যোগ Bs শিথিবার্ন ফলে তাহার ব্যবহারেব কোন পরিবর্তন হইয়াছে বলা যায় Al! শিক্ষা শব্দের প্রকৃত অর্থ_ এতক্ষণ আমবা যে বিষয়ে আলোচনা করিতে ছিলাম তাহাতে মাত্র একটি বিষয় বুঝিতে চেষ্টা করিয়াছি-জ্ঞানার্জন এবং কৌশল আয়ত্তকরণকে শিক্ষা বলিয়া] মনে করায় আমর। ভ্রাস্তিতে পতিত ₹ইতেছি। মুখস্থ করিয়া জ্ঞানার্জন এবং যাষ্ত্রিকভাবে কৌশল আয়ত্ত করিলে Saray শিক্ষাব পরিপোধষক না হইয়া ববং পরিপন্থীই হয়। এই কারণেই মনীষী বার্ণার্ড শ'* বলিয়াছেন cy,



Leave a Comment