For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)লাহিতোব আশ্রয়ে নির্মিত চলচ্চিত্রে মূপের যে, পূনবিস্যাস তাতে সাহিতিকের
অবদ!নটাও কম নয়। অথচ এটাও বহক্ষেত্রে দেখ| গেছে যে অনেক উৎরু্
সাহিত্য রচনা অবলম্বনে নিম্ন শ্রেণীর ছবিও তৈরী হয়েছে. আবার অকিঞ্কিৎকরু
Base কেন্দ্র করে মহৎ চলচ্চিত্ররলূপ গড়ে Tore: অর্থাৎ এখানে
প্রকারান্তরে প্রধান রচয়িতাররূপে ছবির পরিচালকের দায়িত্ব ও শিল্পচিস্থার
AOS প্রবল ভাবে প্রতিষ্টা পায়। একালের চলচ্চিত্রের Pipes ব্যাখ্যায় নন্দনবিদ্ যখন বলেন “the movies
like other arts, must make perscnal statements in crder to
make mas.erpieces”¢ তখন স্পষ্ট পেোঝা aty যে তিনি সিনেমার পরিচাল-
ককে সিনেমার একমাত্র রচয়িতা রূপে গণা Sars উৎসাহী । তিশ দশকে এবং
যুদ্ধের বছর গুলিতে ফরাসী চলচ্চিত্র জগতে কবি ste Fares অসংখ্য ছবির
চিত্রনাটা করেছিলেন, যেখানে তিনি ছবি গড়ার ক্ষেত্রে কেবল দক্ষ ক!নিগপের
ভূমিকাই পালন করেছিলেন । adits তাঁকে তাঁর চিত্রনাটোর খুঁটিনাটি বর্ণনার
ধারাবাহিকতা রক্ষার কাজ্জে নিয়োগ করেছিলেন সেইসব ছবির প্রযোজক মহল |
অথচ স্মরণীয়ভাবে যে সব ছবি জাকের স্থায়ী সহকর্মী মাসে ল কারণ, এবং সার
ভাই পিয়ের প্রিভেতের পরিচালনায় গড়ে উঠেছিল otra বিশেষভানেই কাদের
“বক্তি faery প্রতিফলন ঘটেছিল পিনেমার নিজস্ব চে। আমলে একটা ছবি
তৈরীর ক্ষেত্রে অষ্টার শিল্প স্বাধীনতা না থাকলে সেখানে পরিচালকের একক
শিল্পসতার প্রতিফলনের কোনো অবকাশ থাকে না। অন্যান শিল্প শাখাব মতো
মহৎ চলক্ষিত্র যা যথার্থ শিল্প পরিগনিত হবার যোগা সেখানে BRT এক স্থ
নিজ্বতার সাক্ষর থাকতে লাধ্য। এবং সেখানেই তা নোতুন ভাবে আর এক
শিল্পরূপ গ্রহণ করে। ডেভিড লীন যখন ডিকেন্সের নিখ্যাত উপন্যান 'অপিভ!র
Gp চলচ্চিত্রে রূপ দেন, তখন একদিকে যেমন Foca রচনার একটা
Bas] থেকে যায়, Bet ভাবে পরিচালক লীনের উপস্থাপনান মৌলিকতাও
ভীষণ ভাবে ছবিটাকে af এক নোহুন শিরের আগতে পৌছে দেয় ।
সাহিত্যের পৃষ্ঠা থেকে মূল্যবান বিবৃতির এই অভিনব চলমান রূপ নির্দারণে
সিনেমায় পরিচালকের স্থান ইপন্যামিকের সমান । কিন্তু এক্ষেত্রে ডেভিড
লীনের ছবিটাকে ডিকেন্সের সাহিত্যের একটা মংস্করণ বলে মনে করলে SA
হবে ৷ ডিকেন্সের রচলার লিখিত বিবরণ যে মুহূর্তে ক্যামেরার যাঙ্তিক প্রত্িয়।
ও সিনেমার নানান বৈজ্ঞানিক বিশ্লেষণে একটা cater রূপ পেল--তখনই তার