For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ এগারো ] স্রমা-“প্রথমতঃ গঁতিহাসিক মাত্রেই আপত্তি তুলবেন--অশোকগ-যুগে
মন্দির ঃ afore ও দেবদাসী প্রথা ছিল ব'লে কোনে প্রমাণ নেই ।”
হেমেন হেসে উত্তর দেয়--খীপূর্ব ছুই শতাব্দীর পূর্বেকার কোনো
পাথরের মন্দির বা ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়নি, সত্য fee, এই যুক্তির
বিপক্ষেও যুক্তি আছে ।” আমি-_কি যুক্তি থাকতে পারে 1” হেমেন-_ কাঠের মন্দির যে ছিল না, তাও কেউ সমসাময়িক
ভ্রমণকারীর বর্ণনা থেকে প্রমাণ করতে পারবেন না। দেবদাসী প্রথা
সম্বন্ধেও এ একই যুক্তি দেখানো যায়। ইতিহাস যেক্ষেত্রে নীরব-" আমি--তুমি বলতে চাইছো, সেক্ষেত্রে কাব্যকার বা ওপন্যাসিক
স্বচ্ছন্দে বিচরণ করতে পারে ।” হেমেন- এতে আপত্তি করবার কোনো কারণ থাকতে পারে VA
তো আমার মনে STA) তাছাড়া, ধর্মদত্তা উপন্তাসে মন্দির, gore
ও দেবসেবিকা-প্রথার Sey afte হয়েছে কলিঙ্গে--মগধের রাজধানী
পাটলিপুত্রে নয়। আমি--“অর্থাৎ তুমি বলতে চাইছো, আর্ধসভ্যতার কেন্দ্রস্থল উত্তর
ভারত থেকে বহুদূরে অবস্থিত কলিঙ্গে দেবপূজ৷ ও দেবসেবিকার অস্তিত্ব
মেনে নিলেই ইতিহাসের সাক্ষ্যের বিরুদ্ধে যাওয়া] হয়েছে বলা যায় AL হেঁমেন হাসে, আমার কথার উত্তর না দিয়ে ব'লে চলে-_“কোটিলোযের
অর্থশাস্ত্রে দেবার্চনার নামে se রাজকোষ-পূরণ নীতির উল্লেখ আছে।
দাড়াও, টেবিলের ওপরেই বই রয়েছে- শ্যাম শাস্ত্রী সম্পাদিত সংস্করণ
“..এই দেখ, পৃষ্ঠ ২৪৪, লেখা আছে-দেবতাধ্যক্ষো-''দৈবতচৈত্যং
সিদ্ধবপুণ্যস্থানম্ উপপাদিকং বা রাত্রাবুখাপ্য যাত্রাসমাজ্যাভ্যাম্
STATS,” হেমেন দম নেয়, সুরমার দিকে অপাঙ্গে দৃষ্টি বুলিয়ে মুচকি হেসে
আবার শুরু করে- “আরও এক যুক্তি আছে। স্বয়ং সম্রাট অশোকের নাম দেবানাম্
পিয়।-_দেবতার অর্চনা কি প্রকারের ছিল, তা ঠিক করে বলা কঠিন,
কিন্তু দেবতার অর্চনা যে ছিল, সে বিষয়ে নিঃসমন্দেহ হওয়া যায়। ইঙোো-
এরিয়ান জাতির এক শাখা afc গ্রীকদেশে গিয়ে afore ও মন্দির