লোকসাহিত্য [সংস্করণ-২] | Loksahitya [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
CRLAGATA ছড়া ১৩ পরিণত কর যায়-_ মনোমীত না হইলে অনায়াসে তাঁহাকে সংশোধন করা সহজ এবং শ্রান্তি বোধ হইলেই তৎক্ষণাৎ পদ্বাথাতে তাহাকে সমডভূমি করিয়! fea লীলাময় wee লঘুহৃদয়ে বাড়ি ফিরিতে পারে। কিন্তু, যেখানে Tas গাথিয়া কাজ কর] আবশ্যক সেখানে কর্তাকেও অবিলম্বে কাজের নিয়ম মামিয়া চলিতে হয়। বালক নিয়ম মানিয়া চলিতে পারে মা-_ সে সম্প্রতিমান্র নিয়মহীন ইচ্ছানন্দময় স্বর্গলোক হইতে আসিয়াছে। আমাদের মতো VHS নিয়মের দাসত্বে অভ্যস্ত হয় নাই, এইজন্য সে ক্ষুদ্র শক্তি-অনসারে সমুদ্ততীরে ৰালির ঘর এবং মনের মধ্যে ছড়ার ছবি স্বেচ্ছামত রচন!| করিয়] মঙলোকে দেবতার জগৎলীলার অন্করণ করে। esas আমাদের শান্তে ঈশ্বরের কার্যের সহিত বালকের লীলার Adel SAA দেওয়া হইয়া থাকে, উভয়ের মধ্যেই একটা ইচ্ছাময় আনন্দের সাদৃশ্ত আছে। HHS ছড়াটিতে সংলগ্নতা নাই, কিন্তু ছবি আছে। কাজিতলা, farts ঘাট এবং ওড়বনের ঘটনাগুলি স্বপ্নের মতো অদ্ভুত, কিন্তু স্বপ্নের মতো সত্যবৎ। স্বপ্নের মতো সত্য বলাতে পাঠকগণ আমার বুদ্ধির সজাগতা সম্বন্ধে সন্দিহাম হইবেন না। অমেক wis পণ্ডিত প্রত্যক্ষ জগৎটাকে স্বপ্ন বলিয়া উড়াইয়া দ্বিয়াছেন। কিন্তু, সেই পণ্ডিত স্বপ্নকে উড়াইতে পারেন নাই। তিনি aaa, প্রত্যক্ষ সত্য নাই-- তবে কী আছে? মনা, স্বপ্ন আছে। অতএব দেখা যাইতেছে, প্রবল যুক্তির দ্বারা সত্যকে অস্বীকার কর] সহজ, কিন্তু yrs অস্বীকার করিবার cH নাই। কেবল সজাগ স্বপ্ন মহে, মিদ্রাগত স্বপ্ন সম্বদ্ধেও এই কথা খাটে 1 স্থতীক্ষববুদ্ধি পণ্ডতিতেরও সাধ্য নাই স্বপ্নবস্থায় স্বপ্নকে অবিশ্বাস করেন। জাগ্রত অবস্থায় তাহারা সম্ভব সত্যকেও সন্দেহ করিতে ছাড়েন মা, কিন্তু স্বপ্নাবস্থায় তাহারা চরমতম অসম্ভবকে অমংশয়ে গ্রহণ করেন । অতএব বিশ্বাসজনকতা-নামক যে ea সত্যের সর্বপ্রধান গুণ হওয়া উচিত সেটা যেমন স্বপ্নের আছে এমন আর কিছুরই নাই |



Leave a Comment