সম্পত্তির বিবর্তন | Samparttir Bibartan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
(%) শ্রমের উপকরণম্বক্বপ ব্যক্তিগত সম্পত্তি ফ্রাঙ্কলিন্‌-এর সংজ্ঞ! অনুযায়ী ates হচ্ছে এক যন্ত্র-নির্মাণকারী প্রাণী। যন্ত্র নির্মাণই TAs তার পূর্বসুরী অর্থাৎ অমান্যদ্বের থেকে YAS করে চিহ্নিত করে। বানরেরা লাঠি ও পাথর ব্যবহার করে থাকে। কিন্তু মানুষই একমাত্র জীব, যে itty থেকে বানিয়েছে হাতিম্ার, বানিয়েছে নানান উপকরণ। wie কোন গুহায় বা SHA স্তরে কোন পাথুরে উপকরণ আবিষ্কৃত হলে নিশ্চিতভাবেই পেখানে মানুষের উপস্থিতির প্রমাণ পাওয়া যায়, নরকঙ্কাল যেমন প্রমাণ দেয় মাগধের উপস্থিতি | শ্রমের উপক্রণগুলি, আদিম মাহষের পাথুরে ছুরি, ছুতোরের রা, শলাচিকিৎসকের ছুরিকা, শারীরবিদ্বের অহবীক্ষণযন্ত্র অথবা কৃষকের লাঙল-_এ-সবই মানের একট! বন্ধিত অঙ্গ প্রতাঙ্গ যা তার চাহিদা পূরণকে সহঙজ্গতর করে। মামুলী হস্তচাপিত শিল্প যতীন টিকে থাকে, স্বাধীন উৎপা়ক ততদিন পর্যন্ত নিজের শ্রমের উপকরণের মাপিক থাকে। মধ্যযুগে ঠিকা মঙ্জুররা তাদের যন্ববপ। তির থলি নিয়ে ঘুরে বেড়াতো, কখনো দেটাকে কাছছাড়া করত না; ব্যক্তিগত সম্পত্তির ধারণা প্রতিষ্ঠিত হওয়ার আগে, আঞ্চলিক বিভাঙ্গনের ফলে ক্ষুদ্র কৃষকদের FI যে BISHF বরাদ্দ aj হত, তাঁর সাময়িক মালিক হত তারাই। মধ্যযুগীয় SAAT যে জমিতে চাষ করত, তার সঙ্গে তাঁদের এতো Cas সম্পর্ক থাকতে৷ যে এঁ জমি আর Shay যেন অবিচ্ছেদ্য । শ্রমের উপকরণে এই ব্যক্তিগত সম্পত্তির নানান অবশেষ এখনো রয়ে গেছে বটে, কিন্তু দেগুলি অতি দ্রুত অবলুপ্ত হচ্ছে। যে নব শিল্পে যন্ত্রপাতির প্রদার ঘটেছে, সেখানে ব্যক্তিগত উপকরণগুলি আর aac হাতে cas তার ছায়গায় এসেছে US Sissy, ay উৎপাদনের এক যৌথ উপকরণ যা এখন আর শ্রম উৎপাকের নিজস্ব সম্পত্তি নয়। মানুষকে তার নিজস্ব সম্পত্তি অর্থাৎ যন্বপাতি থেকে বঞ্চিত করেছে of fate) নিজের জরা মাছুয তার আত্মরক্ষার হাতিয়ার হিলাবে প্রথম যে নিখুত যন্ত্র বানিয়েছিল, সেটাই তার কাছ থেকে প্রথমে কেড়ে নেওয়া হয়েছিল | বন্তমাহুষযা তার নিজের তীর-ধইকের মালিক। এগুপি একই সঙ্গে তার wy ও যন্ত্র-ইতিহামিকভাবে সবচেয়ে few case হচ্ছে প্রথম সর্বহারা, যাঁর Fa অর্থাৎ অস্ত্র, কেড়ে নেওয়া হয়েছে। এখন যে সরকার তারে চাকরি দেয়, সেই সরকাঁরই তার অস্ত্রের মালিক। সর্বহারা শ্রেণীর ব্যক্তিগত সম্পত্তিকে একেবারে নিয়তম মাত্রায় নামিয়ে এনেছে পগু'জিবাদী সমাজ। স্বাধীন উৎপাদককে শেষ না করে তার পক্ষে আর



Leave a Comment