মাসিক বসুমতী [বর্ষ-১] [খণ্ড-২] | Masik Basumati [Yr. 1] [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
Rr সী 7 i ৫ /| Te Eh A e Ni &$rH aN vn 7 = ২২ ২ ২২ is _ oy =af } দ্বিতীয় রী =asifeg=r. ১৩২৯ ৮, দর, খে: a care RY RE Lae লা - a aioead # es { সম লংখ্যা আপ ' চতুরাশমের প্রচীনত্ব ৷ হিন্দুর জীবন কতকাল পুর্বে. চতুরাশ্রমে বিভক্ত হইয়াছিল, সে সম্বন্ধে পাশ্চাত্য পণ্ডিতগণ বিভিন্ন অভিমত প্রকাশ করিয়াছেন । অধ্যাপক ডয়সেন বলেন,- প্রাচীনতর উপ- নিষদ্‌পতলির আলোচনা! করিলে জানা যায় যে,তৎকালে চতুরা- শ্রম-কল্পনার প্রারস্ভ মাত্র ₹ইয়াছিল। ছাম্দোগ্যোপনিষদে (vse) কেবল বঙ্মচারী' ও গৃহদ্থের' উল্লেখ পাওয়া যায়; 2 aes এক স্থলে (2,29,9) তপন্তাও Nz একটি অঙ্গরপে উল্লিখিত হইয়াছে এবং বৃহ্দারণাকে ( 8,8,22 ) অধ্যয়ন, যজ্ঞ ও তপস্তার অঙ্লষঠাতা ভিন্ন 'মুনি' বা প্রত্রাজির” নামও দেখিতে পাওয়া যায়। কিন্তু তধনও SASH, NET e তপশ্চয়ণের মধ্যে কোনরূপ ক্রমিক সম্বন্ধ স্থাপিত হয় নাই; এবং তাহার্‌ পরেও বছদিন ATS তৃতীয় ও চতুর্থ আশ্র্‌মর মধ্যে তেমন কোন পার্থক্য ছিল al ( Phil. of the Up, pp. 367-68) যৌদ্ধশান্ত্রবি্‌ faerefeurn মতে যুদ্ধদেবের পরবর্তী কালে এমন কি 'পিটক” সঞ্চলনেরও' পরে আশ্রমের প্রবর্তন হইয়াছে; কারণ, “পিটক' গ্রন্থে চতুয়াশ্রমের কোনরূপ উল্লেখ পাওয়া যায় না। fet বলেন, প্রাচীন ' উপনিষদ্প্ডলিতে চারিটি আশ্রমের মাম fre দেখা যায় না। 'অঙ্গচারী' কথাটি yeu Avda পরিবর্তে ব্যব্যড় তিনটি শঝের উল্লেধ নাই। তিনি গোঁতম ও আপন্তত্ব ধর্ণা- সুত্রেই চতুরাশ্র:মর সর্বপ্রথম উল্লেখ neater; কিন্ত তখনও Sern ক্রম ও বিতীগ gate হয় নাইন আরও পরবর্তী কালে AMS ধর্মাণাস্ত্র প্রভৃতি ace আশ্রম-নি্নঘ fee ভাবে য্যবস্থাপিত হইয়াছে (Dialogues of the Buddha, pp. 212—13) 1 কিন্তু ute পণ্ডিত জেঁকবি Stats জৈন zeae অনুবাদের ভূমিকায় (5, B. E. xxtt, p, xxix) ছশ্বীকার করিয়াছেন যে, জৈন ও বৌদ্ধধর্শের আব্বির্ভাবের বছ পূর্বেও হিন্দুর আশ্রম-বিভাগ বর্তমান ছিল। আমরাও জেকবির মত সমর্থন করিয়৷ দেখাইতে cll ফরিব যে, প্রাচীনতম উপনিষদ্ধবের সময়েই আশ্রম-বিধান ুপ্রতিষ্ঠিত হইয়াছিল এবং তাহার পূর্ব ₹ইতেই চারি আশ্রমের ক্রমিক সম্বন্ধও fea ছিল। . চিন্তা করিলেই বুঝা যায় যে, বিস্তাত্যাস, সংসারধর্ণ পালন ও সংসার-ত্যঁগের বল্ননা হইতেই fore wish areata উৎপত্তি হইয়াছে। আশ্রম নামটি প্রচলিত না *ধাকিলেও অতি প্রাচীমকাল হইতেই যে, আরব্য সমাজে বিস্ধার্থী, সংসারী এবং mentale rath বর্তমান ছিল, তাহাতে সঙ্গেং MIE) প্রাচীনতম বৈদিক গ্রন্বেই ত্রহ্ধদ্বায়, yee, a ৬. হইয়াছে! এবং দুই তিন wy ষতি' Ave main অর্থে “তির উল্লেখ পাওয়া ttn) এই প্রছ্চ্থয, গার্হ্া, athe € পাওয়া বায়? fw gee, 'বানগ্রন্থ এবং few -uk afeurtia মধ্যে তখনও কোনয়গ ane স্থাপিত হাছিল



Leave a Comment