For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)eye” তুমিকা wtatee 1 বক্ষের ব্যক্তিস্ারের carat? এখানে Spits হয়ে উঠেছে। বলেজ্রনাথ
গৌতিকায্যের একটি মৌলিক ধর্মকেই ইঙ্গিত করেছেন।
বলেন্দ্রনাথ যে শুধু মেঘদুতকে 'বিরহ্রে শ্রেষ্ট কাব্য' বলেছেন, তাই TI—
টিকরেক ance’ ও সামান্য কয়েকটি গৃঢার্থবোধক শব্দে কালিদাস কত স্বল্পকথায়
এই বিরহবেদনাকে প্রকাশ করেছেন, তা উদাহরণ দিয়ে দেখিয়েছেন। বিরহবিধুর
যক্ষের ক্ষনে ও অন্তর্বেদনা--দুয়েরই বর্ণনায় কালিদাল যথাক্রমে 'কনকবলয়ন্রংশয়িকত-
aceth: ও ‘agra: শব্ধ দুটি ব্যবহার ক্ষরেছেন। বলা বাছল্য এই ছুটি
বলেঙ্দ্রনাথের সপ্রশংল দৃষ্টি আকর্ষণ করেছে। তিনি কালিদাসের যক্ষচরিত্র নিয়ে
আলোচনা করেছেন। পথের বর্ণনায় বিরহী যক্ষের বেছনাবিদ্ধ হৃদয়ই আত্মপ্রকাশ
করেছে। তিনি যথার্থই বলেছেন: “যক্ষকে বিলাসপ্রিয় দেখিতে যাহ।রা কাতর,
তাহারা কালিছাসকে cara দিতে পারেন। কিন্তু বুঝা উচিত, কালিদাস আদর্শ area
খাড়া! করিবার চেষ্টা করেন নাই, যক্ষের প্রকৃত চিত্র আকিয়াছেন মাত্র। আরও মনে
রাখিতে হইবে, মেঘদুত বালিদাসের we avs, কিন্তু qe তাহার we are |”
সর্বশেষে বলেন্রনাথ মেঘদৃতের RUTTEN ও কথানির্বাচন শক্তির উদ্লেখ
করেছেন। উত্তর মেঘের অলকাপুরী ও যঙ্ষপ্রিয়ার বর্ণনার চিত্রসৌন্দর্ব সম্পর্কে মপ্রশংস
ASI SACHA | ACMMATY মেঘদূত কাব্যের খুব বেশি বিশ্লেষণ না করে লাধারণ-
ভাবে ATTA করেছেন। তার ‘cays’ আলোচনাটি নিতাস্ত বিশেষস্ববঞ্জিত।
রবীঞ্জনাথের cays সম্পককিত কবিতা, প্রবন্ধ ও প্রৌঢ় মন্তব্যগুলির তুলনায়
THAR আল্্বনাটি কাচা হাতের লেখা বলে মনে হয়। প্রায় সমসাময়িককালে
রচিত 'মেঘদৃত' কবিতায় (১৮৯* ) ও দু'বছর পরে লেখা ‘CANS’ প্রবন্ধে (১২৯৮)
রবীঞ্জনাথ কালিদাদের মেঘদুতের অপুর্ব কবিব্যাখ্যা দিয়েছেন। কালিদ্বাসের কাব্যে
যাবিরহ্বিলাস, asic তা-ই হ্ুচীতীক্ষু বিরহ-ব্যথায় রূপান্তরিত হয়েছে-_কবি
এই কাব্যে মধ্যে পেয়েছেন নিখিল মানবের চিরস্তন বিরহ |
'্তুসংহার'কে বলেঞ্জনাথ কালিদাসের “প্রথম রচনা' বলে উল্লেখ করেছেন। কিন্ত
কালিদালের এই প্রথম রচনাটির মধ্যেও তিনি প্রতিভার পরিচয় পেয়েছেন ঃ: “রচনায়
এখনও সম্যক্ পারছণিতা লাভ হয় নাই, সবেমাত্র অল্পধিন লিখিতে আরম্ভ করিয়াছেন,
লঞ্চল সময়ে ছায়া আলোকের মৃদু স্পর্শে সববাঙ্গনুন্দর চিত্র ফুটাইতে পারেন না;
fee site প্রতিভা! আছে, সৌন্দধ তাহার দৃষ্টি অতিক্রম করিয়া যায় না, ছায়ালোক-
afacers আডভাসে সমস্ক ব্যক্ত না করিলেও যথাযথ ze বর্ণনায় হুনিগপুগভাবে তিনি
চিত্রটিকে থাড়া sf তুলেন ।” বলেন্্রদাথ খ্বতুসংহারকে কালিদাসের অপরিণত