For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)পরিচয় আমি তাহাকে বলিলাম, “খষির' কঠোর সাধনায় যাহা নিজেদের জন্য
করিয়াছিলেন, বিজ্ঞান তাহাই সর্বমাধারণের জঙন্য করিয়] দিতে চায়।
Soy শীতগ্রীষ্ম এবং মানুষের প্রতি জড়ের যে শতসহম্র অত্যাচার
আছে, বিজ্ঞান তাহাই দুর করিতে চায়। জড়ের নিকট হইতে পলায়ন-
পূর্বক তপোবনে মনুষ্যত্বের মুক্তিসাধন না করিয়া জড়কেই ক্রীতদাস
san তৃত্যশালায় পুষিয়া রাখিলে এবং মনুয়কেই এই প্রকৃতির প্রাসাদে
রাজারূপে অভিষিক্ত করিলে আর তো মানুষের অবমাননা] থাকে না।
অতএব স্থায়ীরূপে জড়ের বন্ধন হইতে মুক্ত হইয়া স্বাধীন আধ্যাত্মিক
সভ্যতায় উপনীত হইতে গেলে, মাঝখানে একটা দীর্ঘ বৈজ্ঞানিক সাধন]
অতিবাহিত করা নিতান্ত আবশ্যক ।” ক্ষিতি যেমন তার বিরোধী পক্ষের কোনো যুক্তি খণ্ডন করিতে বসা
নিতাস্ত WR জ্ঞান করেন, আমাদের ব্যোমও তেমনি একট] কথা
বলিয়া চুপ মারিয়া থাকেন; তাহার পর যে যাহা বলে তাঁহার Se ম্ট
করিতে পারে না। আমার কথাও তাহাকে স্পর্শ করিতে পারিল a1 |
ক্ষিতি যেখানে ছিল মেইথানেই অটল হইয়া রহিল এবং ব্যোমও আপনার
প্রচুর গৌফদাড়ি ও গান্তীর্ষের মধ্যে সমাহিত হইয়া রহিলেন। এই তো আমি এবং আমার HPS সম্প্রদায়। ইহার মধ্যে শ্রীমতী
Wis একদিন প্রাতঃকালে আমাকে কহিলেন, “তুমি তোমার ডায়ারি
রাখ না কেম ? মেয়েদের মাথায় অনেকগুলি অন্ধ সংস্কার থাকে, শ্রীমতী MiSs মাথায়
তন্মধ্যে এই একটি সংস্কার ছিল যে, আমি rete যে-সে লোক নহি। বলা
বাহুল্য, এই মংস্কার দূর করিবার জন্য আমি অত্যধিক প্রয়াস পাই নাই। সমীর উদার চঞ্চল ভাবে আমার পৃষ্ঠে চপেটাঘাত করিয়া বলিলেন,
“'লেখো-না হে ! ১৩