সঙ্গীত সমীক্ষা | Sangit Samiksha

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[সাত] গামের উল্লেখ ক্র] যেতে পারে। wore চায় গায়ন পদ্ধতি ভালভাবে দিয়েছেন। এটি যে অধ্যাত্মগোচর wre তিনি বলেছেন। কিন্তু, কোথায় কি পরিবেশে এপ্টলি গাওয়া হত সেটি বলে দিলে আজকে আমাদের অমেক সন্দেহের অবসান ঘটত। care নামক এক বৃহৎ গীতগোষ্ঠীর পরিচয় দেওয়া VAR! আমরা জানতে পারছি cy এই নব, গানে উপমা, রূপক এবং শ্লেষ-_-এই তিনটি অলঙ্কারের ব্যবহার ছিল; তা ছাড়া TT এবং পদ্ম-- ছুটি মিলিয়েই এই গীতাষ্ষষ্ঠাম ea হত; কিন্তু উদাহরণের অতাবে এর পরিচয় সম্বন্ধে সঠিক ধারণা করা AST হয় ন।। আমার মনে হয় আমাদের বর্তমান ঝুমুর এই প্রাচীন বোদ্ধড়ারই একটি রূপের বিকৃত পরিণতি; fey এ সম্বন্ধে বিস্তারিত উল্লেখের অভাবে কিছুই্‌ প্রমাণ কর সম্ভব AT | অনেকের সন্দেহ আছে যে প্রবন্ধ সঙ্গীতের অধিকাংশই Flay 1 আমাদের সাংস্কৃতিক ইতিহাস সম্বন্ধে কিছুটা অভিজ্ঞতা থাকলে এ রকম ধারণ! Hey, সম্ভব AT | যেহেতু আমরা শাঙ্গদেব বণিত নান প্রবন্ধের সঙ্গে মাক্ষাৎ ভাবে পরিচিত নই সেই কারণেই এগুলি গ্রন্কারের fey পরিকল্পিত রূপ এমন সিদ্ধান্ত করবার পক্ষে কোন যুক্তি নেই। সারা ভারতে প্রচলিত গীতরূপগুগি বিশ্লেষণ কবে দেখলে এগুলির সঙ্গে যোগস্থত্র কিচু না কিছু পাওয়া যাবেই বলে আমার ধারণ! । এই গীতগুলির বৈশিষ্ট এবং এঁতিহ্‌ al থাকলে Tey থেকে শাঙ্গদেব পযন্ত সবাই এই সব গীতক্ূপের এতটা প্রাধান্য দিতেন aT | শাঙ্গদেবের প্রবন্ধাধ্যায় থেকে কাব্যের ছন্দ এবং সঙ্গীতের ছন্দ এই ছুটির মধ্যে কি সম্পর্ক সেটি চমৎকার বোঝ যায় । VACA দক্ষত|ম' থাকলে সঙ্গীত রত্না করের প্রবনদ্ধাধ্যায় বোঝা কঠিন। এলা-জাতীয় প্রবন্ধে এবং অপরাপর প্রবন্ধে বিস্তৃত ভাবে ছন্দশাপ্ত্রের “গণ” “বণ”, “অক্ষর-বৃত্ত” “মাত্র-বৃত্ত” প্রভৃতি বিষয়ের আলোচন। কর! হয়েছে। গুরু এবং লঘু হিসাবে তিনটি বর্ণের সন্লিবেশে একটি গণ হয়। কাব্যে সাধারণত আটটি গণের ব্যবহার ,হয়। AWS এতদ্যতীত বহুনংখ্যক গণের পরিকল্পনা! কর হয়েছে। সঙ্গীতে এই গণ বিভাগ বেশ চিত্তাকর্ষক | এ ছাড়া কাব্যের রীতি এবং বৃত্তিরও প্রয়োগ আমাদের সঙ্গীতে প্রচুর ছিল। শাঙ্গদেব এবং GAT টীকাকারদ্ধয়ের জীবন সম্বন্ধে বিশেষ তথ্য আজও পাওয়া যায় নি;--যেটুকু পাওয়া গেছে মেটুকুর; উল্লেখ করে এই ভূমিকা শেষ করি।



Leave a Comment