For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)প্রাীন বঙ্গ-সাহিত্য '» Icha বা আধ্যাত্মিকতার ব্যগুনা চৈতন্ক-প্রবর্তিত wi
মতে বঁলাভাসের We “এশ্বধ্যশিখিল প্রেমে নাহি মোর
afer ('শ্রীচৈতন্ত-চরিতামৃত )। 'র্ধারুফের লীলা-প্রসঙ্গে প্রেষের
গ্তা, গাঢ়তা ও আত্মবিস্তযরণের ব্যঞ্নাই এ পদাবলীকে বৈষ্ণব-সমাজে
পরমাস্বাস্থয ধন করিয়া তুলিয়াছে ৷ বৃন্দাবনের অপ্রাকৃত পরিবেষ্টনীর মধ্যে
রাধাকৃষ্ণের প্রাকৃত লীলা-মাধুধ্য ছাড়া অন্য কিছুই cast রসিক্ one
না। fears তাহা দিতে পারিয়াছেন বলিয়াই তিনি বাংলার বৈষ্ণৰ
কবিদের গুরুস্থানীয়। “
কবির রূপবর্ণনা মণ্ডন-শিল্পের wets, প্রকৃতিবর্ণনা অনেক ক্ষেত্রে 'গভাছগছিক
(Goriventional) | উহা রাগলীলালা-বৈচিত্র্যের পটভূমিকা ও আবেষ্টনী মাজত
সৃম্ভোগের বর্ণনায় কবি স্তরুচির পরিচয় দেন নাই-_বয়ংসন্ধি, পূর্বারাগ ft ইত্যাদির
বর্ণনায় আলঙ্কাবিকতার ক্বতিত্বই দেখাইয়াছেন--অভিসার, মান, ' মানভঞ্জন
ইত্যাদিতে মাধুর্য অপেক্ষা চাতুধ্যেরই পরিচয় দিয়াছেন, একথা সড়্য- কিন্তু
যেখানে ফবি মিলনোচ্ছবাসের কথা বলিয়াছেন, সেখানে, Streit লেখনী
রলমহোৎসবে etme হইয়া উঠিয়াছে। Sato এমন উন্মাদনা প্রাচীন
কবিদ্বের মুধ্যে এক গোবিন্দদাস ছাড়া আর কোন কবির as রচনায় পাওয়া
esi সা কথা লিখিয়াছেন-_তথনন মনে হয় না
যে--এই বিদ্যাপতিই অলক্কারিকতার বৈচিত্র্য ও চাতুধ্য wt sf একদিন
তুষ্ট ছিলেন--অথবা সমস্তোগ-বর্ণনায় আত্মবিস্বত হইতে পারিয়াছিলেন। /
যেখানে তিনি প্রেমাত্ত হৃদয়েয় গভীর ও গুঢ় AWS) শুনাইয়াছেন-* সেখানে
তাহার আবেদনের ze চিরস্তন প্রেম-লে'ক স্পর্শ করিয়াছে এবং দেশ
কাল পাত্রের সীমা লঙ্ঘন করিয়া তাহা সতীচ্গ্রিয় ভাবলোকে উঠিয়াছে।
কবির কৃষ্ণগতপ্রাণা রাধার অন্ত সমস্ত বিষয়ে অনাসক্তি ও Serta, we
দুঃখে, সম্ভোগে, নৈয়াষ্তে, মিলনে, বিরহে, রাগাঙ্গলতায়, Sesite স্ব সময়ই