বইয়ের লেখক
বইয়ের আকার
4 MB
মোট পৃষ্ঠা
101
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)গাওয়া হত। তৎকালে লয়-নির্ধারণের জন্য মাত্রার প্রচলন ছিল ৷ মাত্রা
ভাগ অনুযায়ী syn eae এই তিন বিভাগ দেখা যায়।
এক মাত্রা স্থায়ী স্বরকে Sy, দু মাত্রা স্থায়ী Wars দীর্ঘ, আর
তিন মাত্রা স্থায়ী স্বরকে AS বলা SSI তা ছাড়া, গায়ত্রী
উষিভ,ক অনুষ্ট,প বৃহতী পংক্তি ভাগতী ও fat এই সাতটি
ছন্দ ব্যবহৃত হত। সামগান যখন গাওয়া হত তখন তাকে সাতটি ভাগে ভাগ
করে গাওয়া SS) গানের প্রথমেই হুংকার দেওয়া হত অর্থাৎ,
‘ae’ শব্দ ব্যবহার করা৷ হত । গানের শেষে থাকত প্রণব বা ংকার। ‘as প্রতিশাখ্যে'র পরবর্তী সংগীতত-সম্বন্ধীয় গ্রন্থ হিসাবে
“পাণিনিশিক্ষা'র নাম করা যায়। পাণিনির আবির্ভাবকাল
খৃন্ট-পূর্ব ৩৫০ wae পাণিনি বর্ণমালার বিভিন্ন বর্ণের সঙ্গে
সুরের সামঞ্জস্য করেছেন | তিনি বলেছেন, উত্তরাঙ্গে নি উদাত্ত,
ধা অনুদাত্ত, পা স্বরিত এবং পূর্বাঙ্গে গা উদাত্ত, রে অনন্দাত্ত,
সা স্বরিত | “পাণিনিশিক্ষা'য় শিবমতের নাম পাওয়া যায়।
স্যর উইলিয়ম হাণ্টার “ইন্পিরিয়াল গেজেটিয়ার অব ইণ্ডিয়া'য়
লিখেছেন যে ভারতীয় সংগীতের স্বর ও স্বরলিপি পাণিনির
সময় থেকেই প্রচলিত far) সংগীতে ব্যবহৃত স্বরগুলির নাম
ছিল সারেগামাপাধানি। 'পাণিনিশিক্ষা'র পর সামবেদের নানা শিক্ষা-গ্রন্থে সংগীত