উনিশ শতকের সমাজসংস্কার আন্দোলন ও বাংলা বিতর্ক রচনা | Unish Sataker Samajsanskar Andalan O Bangla Bitarkarachana

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ইতি বিচারণীয়ং পণ্ডিতশ্মব্যৈরিত্যলং প্রাসঙ্গিকেন। -..নহুশীবাচস্পতিমিশৈবিষয়াদীনামাক্ষেপ মুখেন fre নিণীতত্বাৎ ন উক্তঢোষপ্রসক্তিঃ সম্ভাবনীয়|।। তথাহি--যদ্যপি জীব এব ZH, স চাহমিতি জ্ঞানে ভাসত এবেতি সম্দিগ্ধত্ব, Stats ন শাস্তস্য বিষয়ঃ ।” [ মাধবমুকুন্দ দেবাচার্ধ বিরচিতম-অধ্যাস (পরপক্ষ ) গিরিবজম-_পণ্ডি 5 শ্রবিনোদবিহারী পঞ্চতীর্থানৃদিতম্‌। পৃঃ ৭৫-৭৬%) কলিকাতা সংস্করণম্‌; BEAST চ্যাটাজা oe cate লিঃ ] CAS অংশের বঙ্গানুবাদ : “সর্বজ্ঞানের বিষয়ীভূত SATS ভেদাদি কিছুই নাই বলিয়। শ্রুতিপ্রোক্ত অভেদবাক্যসমূহ অভেদের অন্বাদপর, কারণ, সকল জ্ঞানের বিষয় ব্রম্ধ হওয়ায় অভেদ গৃহীতই আছে, গৃহীত অভেদের প্রতিপাদন করায় এ সকল শ্রুতিবাক্য ayaa বলিয়] স্বীকার করিতে হয়। স্বতরাং অদ্বৈত-বৈদাস্তিকগণ শ্রুতিপ্রোক্ত অভেদবাক্য সমূহে প্রমাণ দেখাইয়া যে অভেদ সিদ্ধি করিয়| থাকেন, তাঁহাদের সেই স্বার্থের সিদ্ধি হয় না। ফলতঃ অদ্বৈতসিদ্ধান্ত ভঙ্গ হইয়া পড়ে | ইহা] পণ্ডিতশ্মন্য ব্যক্তিগণের বিচারণীয় এই স্থলে প্রাসঙ্গিক কথায় আর প্রয়োজন ate | :''এক্ষণে অদ্বৈতবাদিগণ যদি বলেন-_ শ্রীবাচস্পতি মিশ্র শঙ্কর ভায়ের টাকা স্বরচিত 'ভামতী” acy পূর্বপক্ষ উত্থাপন করিয়া আমাদের সিদ্ধান্তিত বিষয় প্রয়োজনাি নিপুণভাবে fade করিয়াছেন, স্থুতরাং ছৈতাদ্বৈতবাদিগণ পূর্ব প্রদশিতরূপে যে আমাদের সিদ্ধাস্তিত বিষয় প্রয়োজনাদির অসিদ্ধি ও আমাদের শাস্থারম্ভ ব্যর্থ বলিয়৷ দোষ দেখাইয়াছেন, সেই দোষ প্রসঙ্গের সম্ভাবনা TE | বাচ"পতি মিশ্র বলিয়াছেন--অসন্দিগ্ধ বিষয়ে কাহারও জিজ্ঞাস হয় না; সন্দিগ্ধ বিষয়েই জিজ্ঞাসা হইয়া থাকে; শাস্ত্র হইতে Stal যায় আত্মাই aa; আর সেই আত্মাই দেহেন্দ্রিয়াদি হইতে ভিন্নরপে প্রাণিমাত্রেরই ‘se এইরূপ জ্ঞানে ভাসমান Ste) ‘ae’ এইরূপ অনুভবগম্য আত্মার বিষয়ে কাহারও কোন সন্দেহ নাই। আত্মা সন্দিগ্ধ নহে বলিয়া festa হইতে পারে না 1” [ তদেব; পৃঃ ৭৫-৭৬ | এখানে কোন কটাক্ষ বা ব্য্গ-বিভ্রপ নেই । শুধু যুক্তি রয়েছে। এই বিশুদ্ধ



Leave a Comment