রাজসিক [সংস্করণ-১] | Rajasik [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
মন্দির--সিকেন্দরের আপন ঘরের প্রতীক । পরবর্তীকালে সাহেবদের আমনাগোনার ফলে এবং বার্ধক্যবশত যখন আবার ঘরের কথা মনে পড়েছে-_তখনই সিক্েন্দরের হাতে উঠেছে বাইবেল, মনে পড়েছে যীশুর কৃথা। CHD জেমস সেকালেরই ফল ৷ মন্দির-মসজিদ ঘিরেই তাই গড়ে উঠেছে সিকেন্দরের নব ধর্মমন্দির, তার গীর্জাঘর। সম্ভবত সে কারণেই তার অবয়বে এখনও যেন মসজিদের ছায়া, মন্দিরের আদল | যৌবনে ধর্ম বিশ্বাসে এই অস্থিরতার কারণেই সিকেন্দরের অন্দর আজও তাই এমন ams, বিরাশীটি পুত্রকন্তার জনক তিনি-_কিন্তু তামাম ভারতের কোন গীর্জা ঘরে কর্নেল জেমস স্বীনার নামক কোন প্রটেস্টাণ্ট তরুণের কোন বিয়ের খবর নেই, কোন কাজী বা পুরোহিতও কোনদিন সে কারণে হানসী বা বুন্দেলশর থেকে কোন আহ্বান পেয়েছিলেন, এমন প্রমাণও নেই । সিকেন্দর সে পথের পথিক ছিলেন না। কি Req, কি মানু--পরিচয়ে তারা সকলেই ছিলেন তার--সহচরী, 'কম্পেনিয়ান। ফলে, চৌদ্দকে আজ চৌত্রিশে ঠেলে দিলেও বিবাদ বিতর্কের কোন অবকাশ নেই ! ঈশুরীর কবর আছে হানসীতে, মানুরও আছে, কেন না পরবর্তী- কান্যে তিনিও নাকি মুসলমান হয়েছিলেন, কিন্তু অন্যদের হিসেব দেবে কে ?-_-হিসেষ হবে কী ভাবে ? তবে সংখ্যায় তারা যত অসংখ্যই হোন না কেন, একটা বিষয়ে সবাই নিশ্চিত যে, বানু সৈন্যাধ্যক্ষ সিকেন্দরের অস্তঃপুরে বিশৃঙ্খলার কোন স্থান ছিল না। সামরিক কায়দায় সেখানে কোর মার্শাল বসত কিনা, কিংবা মোগলাই বিধানে হানসীর দেওয়ালের আড়ালে তালভঙ্গের অপরাধে কোন রূপসী জ্যান্ত কবরস্থ হয়েছিলেন কিনা, তা aay সঠিক বলা যাবে না। তবে এটা ঠিক, তাঁর অন্তরঙ্গ বন্ধু হাইদর হিয়াসে'র মত Baty সাহেবের উদরে কোন 'বিশ-পঁচিশের' ছক ছিল না। হিয়ার্সে: দক্ষিণের এক খামদানী নবাব-ঘরের Sata পাণি গ্রহণ করেছিলেন এবং তার অনিবাধ ফলস্বরূপ নাকি বংশ-নির্বিশেষে এদেশীয় মেয়েদের প্রতি তিনি বিশেষ আকর্ষণ অনুভব করতেন! ফলে দেখতে দেখতে বিরাট এক হারেম গড়ে. ১৬



Leave a Comment