ভারতবর্ষ [বর্ষ-৬] [খণ্ড-২] | Bharatbarsha [Yr. 6] [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পোষfe২৫]. যাও] ত্রশ্বর্যর বিপুলতার? | atcaq + Feet china, ভোগের fagnebty হয় ত মুগ্ধ হইয়া যাইবে; পাশ্ত্য সভ্যতার চরণে শতবার নমস্কার করিবে; কিন্তু সমস্তের পশ্চাতে যে বীভৎস ঝ্যাপাঁর রহিয়াছে, প্রলয়ের ce ভীষণ মুর্তি রহিয়াছে, ধ্বংসের যে বিরাট বপু লুক্কায়িত রহিয়াছে, তাহাও একবার met ah করিও। Essen নগরে *প্রবেশমাত্ই Krupps 24 কারখানাছ্ ধ্বংসের যে ভৈরব নিনাদ, wince পাওয়া ate, তাহাতে সমস্ত চেতনা cat? পাইতে বসে। তাই একজন witty বলিয়াছিল “ This 1 the place, where we make the stuff, with which to blow the world to pieces” এই সেই স্থান, যেখানে আমরা এমন জিনিস eas করিতেছি, যাহা সমস্ত পৃথিবী টুক্রা-টুক্রা*করিয়! ছিন্নভিন্ন কর্টিবে। SAN না এত দিন পাশ্চাত্য সভ্যতার কেন্দ্র বলিয়া পরিগণিত হইত? ভজাম্মানীর জ্ঞান-বিজ্ঞান-সভ্যতাই a এতদিন পাশ্চাতা জগতে আদরণীয় ছিল ? কিন্তু যে সভ্যতার এই পরিণাম, যে সভ্যতার উদ্বর্তন ধ্বংসের দিকে, সেই সভ্যঅ্যয় জগতের কি প্রকৃত উপকার হয়? যে সভ্যতার উদ্দেশ্য এশ্বরয্য ও ভোগ, সে সভ্যতার স্থায়িত্ব জগতে কতদিন বাঞ্ছনীয় হয়? ইহা খুবই সত্য যে, ah নলিনীদলগত জলের HTT চঞ্চল । Ve এঁথয্য-দৃপ্ত এথেন্দের রাজা ক্রোইসাস একদিন সোগনকে নিজের অতুল ath দেখাইয়া জিজ্ঞাসা করিয়াছিলেন, “সোলন, তুমি ত অনেক রাজ্য অনেক এঁখ্বয্য দেখিয়াছ, বল ত সর্বাপেক্ষা WA কে ?”” সোলন যে ছই- চারিজন ব্যক্তির নাম করিয়াছিলেন, তাহাতে সমাট্‌ বড়ই ক্ষুব্ধ হইয়াছিলেন। কিন্তু যে দিন তিনি পারস্তরাজ সাইরাস কর্তৃক পরাজিত হইয়া জ্বলন্ত চিতায় Afra হইতে যাইতে- ছিলেন, সেই দিন উচ্চকণ্ঠে সোলনের নাম উচ্চারণ করিয়া! উদ্ধার পাইয়াছিলেন, মহম্মদ গজনী স্তদশবার ভারত dA করিয়া যে রত্বরাজি আহরণ করিয়াছিলেন, মৃত্যুর সময় সেই ATS সঙ্গে , যাইতেছে না দেখিয়া, কি ater যাতণায় না পুড়িয়াছলেন ! মহাবীর নেপোলিয়ান বোনাপার্ট শেষ জীবনে কি যন্ত্রণাই না সহ করিয়াছিলেন! ভগবান কি Crary জগতে কি অভিনয় করেন, তাহা তিনিই জানেন। ধর্শরাজ্য প্রতিষ্ঠার “জন্য তিনি একবার কুরুক্ষেত্র সায়োজন করিয়াছিলেন; নিজ চক্ষে অত্যাচারী তাগো তাহারা মনে করে tt. বিজ্ঞানের a ধারা ৩. ধ্বংস দেবিরাছিলেন | নপগ না, oR ম্হাকুরু্ষেছে আবার তিনি ফি Some সাধিত করিবেন! * * পাশ্চাত্য সভ্যতার যে চিত্র আপনাদের মন্মুখে উপস্থিত কুরিম্বাম? তাহার নৈতিক কারণ অনুসন্ধান Fal আবস্তক। SAW ব্যতীত SG GST পাশ্চাত্য দেশে সভ্যতা যে ভাবে বিষ্ৃতি লাভ করিয়াছে, পুর্বে fas তাঁহার আভাস দিয়াছি। এক্ষণে উহার মুর কারণ অসন্ধান করিতে গেলেই কর্্ম-বিজ্ঞানের কথা আমিয়া পর্ডে | কর্মম- বিজ্ঞানের হই ধাঁ পাশ্চাত্যদেশে ও* স্কারতবর্ধে কিরূপ Bis করিয়াছে, এবং সামাজিক রীতি, নীতি, জাতীয় জীবন ও ধর্শ্মের কিরূপ গঠন দিয়াছে, sete সামান্ত ভাবে আপনাদের নিকটে অতি সংক্ষেপে নিখেদন কূরিব। ° 'পাশ্চাতা জাতি কর্মবীর ;--কর্ম ছারা তাহারা চুর্লজ্ঘা পর্বত, ANA সমুদ্র, তুষারাবুত ভীযুণ প্রদেশ, তীথণ শ্বাপদ* FET অরণ্যানী সকলই জয় করিয়াছে। তাহার্গিগের কম্মস্পৃহা দেখিলে সত্য-সত্যই চমৎকৃত হইতে হয়? কুরে প্রতি আগ্রহ ও আসক্তির Macy শত শত বাধাবিস্ন ভন্মীতূত' হইয়া গিয়াছে। তাহাদের মধ্যে অনেকে কর্শ্বের , সাধনা করিতে গিয়া কতদিন অনাহারে অনিস্রায় কাটাইরাচে, কতপ্রকার দরিদ্রতাকে বরণ করিয়াছে ; এমন fe জীবন পর্য্যন্ত বিসর্জন দিয়া মন্ত্রের সাধন করিয়াছে। কিন্ত aifa প্রতি অতি আসক্তি--এই ante একাগ্রতা ভোগের প্রশ্রয় দান ক্রিয়াছে। সত্য বটে, “নহি কশ্চিৎ ক্ষণমপি ate তিঠ্ঠত্যকর্মকং"- ক্ষণমাত্র কর্ম ব্যতিরেকে কেহ থাকিতে পারে না; কিন্তু ভারতবর্ষের কর্ব-বিজ্ঞান যুরোপের কর্ম-বিজ্ঞান হইতে স্বতন্ত্র। পাশ্চাত্য দেশে কর্ণ সঙ্গে সঙ্গে কতৃত্বের অভিমান পূর্ণমাত্রায় বিস্ধমান | কর্ম- মাত্রই কর্তাকে eae shat থাকে। Werte কর্ণের সাধনার সঙ্গে-সঙ্গে কর্তারও গৌরব আসিয়া উপস্থিত হয়? CARTS কর্মকে ভোগ না করিয়া ছাড়িয়া দিতে “চাহে ai কর্তৃত্বাতিমানশূন্ত কর্ম তাহাদের নিকট অনেকটা acest কর্ম করিতে-করিতে কর্মটাকেই Stalal বড় করিয়া! দেখে _জীবনটাকেই কর্শ্বের" সামিল গণ্য ,করে। ‘That all business is good”, কিন্ত Sua পশ্চাতে যে একটা সংযত উচ্চ আদর্শ রহিয়াছে, তাহা কুন দেখিতে ইচ্ছা করে BW | কোন্‌ RIC ফ্রম



Leave a Comment