হিন্দুস্থানী সঙ্গীতে তানসেনের স্থান [সংস্করণ-২] | Hindusthani Sangite Tansener Sthan [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
হিন্দুস্থানী সঙ্গীতে তানসেনের স্থান All India Musical Conference-aq দিল্লী অধিবেশনের বিবরণীতে তা'র সংক্ষেপ বর্ণনা পরিদৃষ্ট হবে। aera প্রসিদ্ধ ঠাকুর Sta 'মআরিফুন্নগমাৎ' নামক সঙ্গীত বিষয়ক পুস্তকের দ্বিতীয় খণ্ডের ভূমিকায় লিখেছেন “আধুনিক গান বিদ্যা fen সংগীত গ্রন্থকে অনুসার নহী হ্যায়.। লেকিন্‌ coi বিরাজ আজকাল প্রচলিত হায়, উসৃকা প্রমাণ অগর কুঁহী মিল্‌ সক্তা হ্যায়, তো তানসেন কি খানদান সে । ইহ. খানদান জলালুদ্দিন মুহম্মম আকবব্‌ আজম্‌ কে সময় সে অব US গান বিদ্যা কো afore) মে অদ্বিতীয় হ্যায়” অর্থাৎ আধুনিক গান বিদ্যার প্রমাণ মাত্র তানসেন ও তার বংশাবলীর মধ্যেই পাওয়া যায়। কোনও সংস্কৃত গ্রন্থের সঙ্গে বর্তমান যুগের হিন্দুস্থানী সঙ্গীত মেলে না। এ কথাটা আমাদের খুবই মনে রাখা উচিত৷ আজকাল রাগ রাগিণীর যে সব acts সঙ্গে আমরা পরিচিত সে সবের VB নারদ, ভরত, AA বা কোনও খষি মুনি নয়। তাদের weet বহু রূপাস্তরের মধ্য দিয়ে আধুনিক আকার লাভ করেছে। এখনকার রূপাস্তরের মধ্যে যার প্রেরণার প্রত্যক্ষ পরিচয় পাওয়া যায় তিনি তানসেন ভিন্ন আর কেহ নন। তানসেনও এই প্রেরণা লাভ করেছিলেন তার গুরু হরিদাস স্বামীর কাছ থেকে 1 বর্তমান সঙ্গীতের যুগকে তানসেনের যুগ বসতে পারি। হরিদাস স্বামী অন্তরে সঙ্গীতদেবীর যে মন্ত্র ও যে ধ্যানমূতি সাধারণ প্রেরণায় পেয়েছিলেন, তানসেন তাই জগতের সামনে শরীরী করে তুলেছেন। স্বামী হরিদাস দেবষি নারদেরই অবতার ছিলেন। তবে Sta we ছিল wre ৩



Leave a Comment