For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ ১৮ | পংক্তিটি “জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী।” একদিক থেকে স্বদেশপ্রেমের
অভিধানের সর্বাপেক্ষা yu উক্তি বলে মনে হয়েছে। শুধু শব্প্রয়োগের
বৈচিত্র্যেই নয় ভাবের সম্পদেও এ জাতীয় শ্লোক তুলনাহীন | কিন্তু বাংলা ভাষায় ও
সাহিত্যে সম্ভবতঃ স্বদেশপ্রেমাত্বক কোন অংশ রচিত হয়নি বলেই কোন সঠিক শব্দও
ব্যবহৃত হয়নি। এ প্রসঙ্গে জার্মান সাহিত্যের স্বদেশপ্রেম প্রসঙ্গে লেখা একটি অংশ
উদ্ধৃত করলে দেখা যাবে শুধু বাংলা সাহিত্যেই এই অভাব ছিল না। লেখক জার্মান সাহিত্যের প্রসঙ্গে বলেছেন-_ Yet during the eighteenth century western enlightenment began
to stream into Germany not in small rivulets, but in broad rivers
and within a century the intellectual backwardness of the country
had been overcome.........Under these conditions the expression of
nationalism, remained confined to the literature, being partly a
reminiscence of the patriotic authors of antiquity read in school,
partly the influence of English and French writers. The lack of
political feelings made itself felt even in literature itself: With
subjects for satire all around, German literature developed neither a
political satire nor a vigorous patriotic prose.> স্বদেশপ্রীতিকে যুধ্য বিষয়রূপে চিন্তা করার যে প্রয়োজন আজকের সাহিত্যে দেখা
দিয়েছে প্রাচীন যুগে সে প্রয়োজনটিই ছিল অনুপস্থিত । এ প্রসঙ্গে আলোচনা সুরু
হয়েছে উনবিংশ শতাব্দীতেই। পরাধীন জাতির জীবনে স্বদেশপ্রেমের অঙ্গভূতি
পরিস্থিতির দান হিসেবে অনিবার্য হয়ে উঠে কিন্তু স্বাধীন জাতির জীবনেও এ
অঙ্গতূতি জাগতে পারে । স্বদেশপ্রেমিক নিজের জাতি ও সমাজ, ধর্ম ও সংস্কৃতিকে
আন্তরিকভাবে ভালবাসেন, কিন্তু পেই আবেগ তরঙ্গায়িত হয়ে ওঠে প্রতিকৃল
পরিস্থিতির সঙ্গে সংঘর্ষের ফলেই ৷ .বাংলা সাহিত্যের আদি ও মধ্যস্তরে স্বদেশ-
চেতনার অভাব ছিল, কিন্তু তার অর্থ এই নয় যে, সেযুগের মানুষ দেশের জ্বলবাযু,
মাটি, ভাষা ও সংস্কৃতিকে প্রাণের সঙ্গে ভালবাসতেন না। কিন্তু সাহিত্যের উপাদান
হিসেবে স্বদেশপ্রেয যে ব্যবহৃত হয়নি তার কারণ আছে। দ্বার্মান সাহিত্য
সমালোচকের মতে রাজনীতির সঙ্গে মানবজীবনের ঘনিষ্ঠ যোগাযোগের অভাব
খাকলে স্বদেশপ্রেম সাহিত্যে সোচ্চার হয় না। বাংলা সাহিত্যের ক্ষেত্রেও এই ১. Hans Kohn, The Idea of Nationalism, Now York, 1951» ০345.