For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)অবতারণিকা। Je বিশুদ্ধ যুক্তিও অসন্িথ্ধ মানবহিতের উপর mays থাকিবে, যে এখন-
কার ন্যায় যুগে যুগে তাহাদিগের প্রত্যাখ্যান ও তত্তৎস্থানে নুতন নুতন
কর্তব্যাকর্তবা ও ইষ্টানিষ্ট জ্ঞানের সংস্থাপন করার কোনও আবশ্যকতা
উপস্থিত হইবেনা। এই alas আদর্শে আত্মচরিত্রকে সংগঠিত করা
মিলের জীবনের একটা প্রধান লক্ষা ছিল। HAAS AEHতাঁর নহিত মিলে এক্লপ AMAT. আত্মমতপোষকতা
বিদ্যমান ছিল, যে সময়ে সময়ে লোকে Stes পর--মতবিদ্বেষী
বলিয়] সন্দেহ করিত; কিন্তু তিনি যে পর-মতবিদ্বেষী ছিলেন না
তাহা তিনি তদীয় আত্ম-তীবনবৃত্তে পিতৃচরিত্রের সমর্থন উপলক্ষে
স্পষ্টাক্ষরে লিখিয়াছেন। তিনি বলেন যে “ যাহারা আত্মমতকে
জগতের বিশেষ ছিতকর ও ততদ্বিপরীত vars জগতেব সবিশেষ
অনিষ্টকর বলিয়া বিশ্বাস করেন, কাহার! যদি জগতের মঙ্গলের জন্যঃ
বিপরী ত-মতাবলম্বীদিগের প্রতি কোন প্রকার অত্যাচার ব| WAI
হার না করিয়া, শুদ্ধ তাহাদিগের মতের প্রন্তিবাদ করেন, তাহা
হইলে তাহাদিগকে পরমতবিদ্বেষী বলা যাইতে পারে না।” মিল আত্মমতের দোযষভাগের oly তদ্বিপরীত মন্দের গুণভডাঁগ
দেখাইতে কখন AEBS হইতেন না। এই জন্য অনেক সময় বিপরীত্ত-
মতাবলব্বীরা তাহাকে আত্মদলভুক্ত বলিয়া মনে করিতেন | এক সময়ে
তিনি প্রঙ্গাতন্ত্র-শাসনপ্রণালীর ছুর্বলাংশ সকল দেখাইয়া দিয়াছিলেন
বলিয়| রাজতন্ত্রণাসনপ্রগালীর অনুকূল পক্ষীয়ের| Stes রাজতন্ত্রের
প্রতিপোষক বলিয়া মনে করিতেন। কিন্তু তাহারা যদি varies
মিলের প্রস্তাবের আলোচন! sca, তাহা হইলে অবশ্যই জানিতে
পারিতেন,যে মিল প্রজাতন্ত্রের দোষভাগ অপেক্ষা গুণভাগেরই আধিক্য
বলিয়া প্রজাতন্ত্রশাসনপ্রণালীরই পক্ষপাতী ছিলেন। মিলের উদায়তা
নিবন্ধন তৎসন্বন্ধে অন্যান্য বিষয়েও লোকে নান! প্রকার aca পতিত
হইয়াছেন । যাছ্কারা “ইভোলিউদন্* মতানুসারে বিশ্বাস করেন যে কালের বিচিত্র
গতিতে জগৎ হইতে সর্বপ্রকার অত্যাচার, সর্বপ্রকার কুসংস্কার, সর্ব-