For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)উপক্রমণিকা ৬ প্রায় মনোজীবনের সন্ধান নিতে হবে। টলস্টয়ের সেই অসামান্য জটিলতা ঘেরা
অস্তর্জীবনের আলো-আধারের জগতে প্রবেশ করলে আমরা দেখতে পাব কী
যন্ত্রণা নিজের মধ্যে অবিরত বহন করেছেন অন্ধকার থেকে আলোকের পৃথিবীতে
উত্তরিত হবার জন্য, আপনার সত্তাকে কী ভাবে অনুক্ষণ কুটি-কুটি ফালা-ফালা
করেছেন বিবেকের অন্কুশ-তাড়নার ঘায়ে অংনিশ জর্জরিত করে। এই যাতনার
জীবন এক মুহূর্তের জন্যও স্বস্তিময় ছিল না--যদি-বা কখনও আত্মবিস্বতির মধ্য
দিয়ে ক্ষণিকের সোয়ান্তি লাভ করতে চেয়েছেন, একজন গভীর ঈশ্বর-বিশ্বাসী
নিষ্ঠাবান ক্রীশ্চিয়নের পাপবোধ এসে Sta. সেই সাময়িক স্বস্তির আরামকে
একেবারে ছিন্নভিন্ন করে দিয়েছে--পাপবোধের স্ত্ত্বে এসেছে অঙন্থতাপের দুনিবার
দইন-জাল|। অনুতাপের আগুনে দগ্ধ।তে HATS VY পাবক-শুদ্ধ জীবনের
দিকে ভ্রুমশঃ অগ্রসর হয়েছেন, পরে যে জোযোতির্ময় দীপ্ডিতে আমরা টলস্টয়ের
ব্যক্তিত্বকে উদ্ভাসিত দেখতে পাই wl এই ক্রমিক আত্মশোধন ও ক্ষমাহীন
প্রায়শ্চিত্তেরই পরিণামফল মাত্র।
টলস্টয় ত্রীশ্চিরান ধর্মের arise রীতিনীতি fen আচার আতিণয্য
মানতেন না কিন্তু তংসত্তেও তিনি ছিলেন প্রকৃত Tews 1 প্রকৃত যীশুভক্তের
মতই তিনি অন্তাপ বা অনুশে।চন।র তত্বে বিশ্বাম করতেন 1 অনুতাপকে যদি
আগুনের ACH তুলনা] ন! করে অশ্রজলের সঙ্গে তুলনা Fal যায় তাহলে সেই
নিষেক টলস্টয়ের cata রূপান্তরিত হয়েছিল অশ্রুর প্লাবনে আর সেই অশ্রর
বন্যায় টল৯্টয়ের সব পাপ ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছিল।
টলস্টয় হতে চেয়েছিলেন নিক একজন সাহিত্য-শিল্পী লেখক, কিন্তু ওই
পূর্বোক্ত অন্তাপবিদ্ধ বিবেকের প্রসাদে তিনি শেষ পর্যন্ত হয়ে দাড়ালেন কিনা
একজন খযিপ্রতিম দার্শনিক ও ভাবুক, ধার ব্যক্তিত্বে 'জাতির জনক” কিংবা
অবিমংবাদী দেশনায়ক কিংবা পিতামহকল্প অভিভাবকের ভূমিকা খাপে খাপে
মিলে গিয়েছিল বললেও চলে । প্রকৃতপক্ষে জীবনের শেষভাগে তিনি সত্যিই
আর লেখকমাত্র ছিলেন না, হয়ে উঠেছিলেন বিভিন্ন দেশের আত্মিক ও
আধ্যাত্মিক সংকটে faite পথসন্ধানীদের কাছে আলোকবর্তিকা স্বরূপ--একজন
“প্রফেট' একজন ‘canta’, ধার নির্দেশ মান্য করে চললে জীবনে তুল পথে চলার
সম্ভাবনা কমে যায়। আমাদের দেশের মহাত্মা গান্ধী ঠিক এইভাবেই টলম্টয়ের
কাছ থেকে প্রেরণা পেয়েছিলেন, প্রেরণা পেয়েছিলেন আরও একাধিক দিক্পাল
॥ মান্য যাদের দীর্ঘ সারির মধ্যে গকি, শেখভ, রোম] রোল প্রমুখ সাহিত্য-
শিল্পীরাই কেবল ছিলেন না, ছিলেন ধর্ম জগতের মান্য, রাজনীতির মানুষ, সমাজ