For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)কাহিনী তো নয়। যখনি এসেছে পরম মুহূর্ত, তাঁরা চুপ করে গেছেন, আবার
চরমনস্থানেও সেই একই দশা | আমার এই নৃত্য আমার আত্মাকে প্রকাশ করে তার দেহের ভঙ্গীতে আর
ব্যঞ্জনায়। এ-ব্যগুনা পেয়েছি আমার বহুদিনের সংগ্রামের ফলে। আমি
তাই আমার আত্মার গোপনতম আবেগকেও ফুটিয়ে তুলতে পেরেছি। প্রথম
থেকেই আমার জীবনই আমার নাচের বিষয়। ছেলেবেলায় নেচেছি। তখন
বেড়ে ওঠার আনন্দই আমাকে প্রেরণা জুগিয়েছে। তারপর কৈশোরে নেচেছি।
সে নাচেও ছিল আনন্দ, কিন্তু তার মধ্যে দেখা দিয়েছিল জীবনের নিষুর গতির
SIS | সেই বর্বর, দুর্বার জীবনই আমার নিয়তি | তারপরে এল যৌবন । আমি নাচলাম। তার সঙ্গে ছিল না সঙ্গীতের
সঙ্গত । দর্শকদের মধ্য থেকে একজন হঠাৎ চেঁচিয়ে উঠলেন-- এ তো THT আর কুমারীকন্য!! তারপর থেকে নাচের এ নামকরণ BA!
কিন্তু আমি তো তা চাইনি । আনন্দের আড়ালে যে দুঃখ আছে, তাকেই আমি রূপ
দিতে চেয়েছিলাম | এর নাম হওয়া উচিত ছিল, জীবন ও কুমারীকল্পা। দর্শক যাকে নাম দিলে মৃত্যু--মেই জীবনের মংগ্রামই আমি নাচে ফুটিয়ে
BAA, জীবন থেকে ঘন-আনন্দ নিয়ে বিলিয়ে দিলাম। সিনেম| A উপন্যাসের নায়ক তো সর্বগুণের আধার। সে মহান, সাহসী
আবার ধৈর্যেরও প্রতীক । আবার পবিত্রত, চরিত্রের মাধুর্যও তার একচেটে ৷ আর
কু-নায়ক যে মে তো যত ক্যর্যতার ডা”্টবিন্। কিন্তু বাস্তবে তো জানি, দোষেগুণে
মিলেই মানুষ৷ মানুষের ভিতরে থাকে বিদ্রোহের বীজ, সে-বীজ স্থবিধে পেলেই
ফন্ফনিয়ে Viale নিয়ে বেড়ে ওঠে | যার] সংলোক, তাদের সততা অটুট আছে
প্রলোভনের অভাবে। তারা aga জীবন কাটায় বলে সেখানে দেখা দেয় না
কোনো আকম্মিকতা। নয়তো এমনি ব্যস্ত যে, চারিদিকে তাকাবার ফুরসৎ পায় না। আমি সে-দলের নই । আমি দেযেগুণে WRT | আমাকে প্রায়ই লোকে জিজ্ঞেস করে, শিল্পের চেয়ে কি ভালবাসা বড় ?
আমি উত্তর দিই, আমি তো দুটিকে আলাদ! করে দেখতে জানিনে। শিল্পীই
তো আসল প্রেমিক, স্ন্দরের রূপটি সে জানে। আর Waray রূপ দেখতে
দেখতেই তো আত্মায় প্রেমের সম্ভব হয়। Ba বি Re Wael) asin তিনি ase) He বেঁটেখাটে। মানহুযটি। অতি মামুলি Sta চেহারা। প্রথম যেদিন দেখা হ'ল, ১১