স্মৃতি চারণ [খণ্ড-২] | Smriticharan [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
৬” আমার সে-সব বন্ধু বা ক্রিটিকদের acy নয় যারা যোগ MATH CHIT অপরোক্ষ অনুভূতি না থাকা সত্বেও যোগাথীকে আত্নকেন্দ্রিক স্বার্থপর বর্গীয় উপাধি দ্বিয়ে থাকেন-_এই অদ্ভুত যুক্তিতে যে যা তাদের কাছে অবাস্তব বা GGT মনে হয় তার অস্তিত্ব নামঞ্জুর, তাদের চোখে যা feet তা Peay | e * * yal বড় হ'য়ে গেল। তবে সাদ্বন] এই যে যাদের ভালো লাগবে না এ-সব ধর্মের বা যোগের ওকালতি, তার! সহজেই এটুকু বাদ দিয়ে পড়তে পারবেন শুধু সেই লব প্রসঙ্গ যাতে ধর্মের বা যোগের আমেজ নেই। কেবল আর একটি কথা বলার আছে। আমার মনে হয়--আমি যখন এ-পর্বে রবীন্দ্রনাথ সম্বন্ধেই সবচেয়ে বেশি লিখেছি, তখন আরো একটু Tal দরকার-_আমার স্যৃতিচারণে Sra ব্যক্তিরূপ তথা প্রতিভার কোন্‌ বিভাবের (aspect ) পরে আমি সবচেয়ে বেশি জোর দিতে চেয়েও পারিনি স্থানাভাবে। আমার মনে হয় আমাদের এ-বৈজ্ঞানিক বস্ততাত্ত্রিক যুগের TRA রবীন্দ্রনাথের কবিপ্রতিভা, ব্যক্তিরূপ ও শিল্পকারুর মহিমা সম্বন্ধে যতটা সচেতন তার আধ্যাত্মিক ওরফে সত্যদ্রষ্টা রূপের মহিমা সম্বন্ধে ততটা সচেতন নন। যদি হতেন তাহলে রবীন্দ্রশতবাধিকীতে তার অপূর্ব “শাস্তিনিকেতন” ভাষণাবলীর সম্বন্ধে অস্ততঃ কয়েকটি প্রশস্তিরও দেখা পেতাম। আমার হাতে এ-আশ্চর্য ধর্মগ্রন্থটে প্রথম পড়ে পণ্ডিচেরিতে কুড়ি পঁচিশ বৎসর আগে। একটুও অত্যুক্তি হবে না aie বলি যে, এ দুই খণ্ডের নানা WAHT ভাষণের ভাবগভীরতা, অধ্যাত্মব্যঞ্জনা ও Eye আমার মনকে অভিভূত করেছিল। দিনের পর দিম কী আনন্দেই না পড়েছি “শান্তিনিকেতন” [আজে পড়ি মাঝে মাঝেই--আর পড়তে পড়তে রোজই কত কী যে লাভ করি কী বলব ? ভাষা ও ভাব চলেছে তর তর ক'রে হিল্লোলে কল্লোলে --এ বলে আমাকে দেখ. ও বলে-__আমাকে ! আমার মনে হয় এ-বইটি আজকের দিনে প্রতি কলেজে পাঠ্যপুস্তকরূপে গণ্য হওয়া উচিত, আমাদের দেশের তরুণদের জানা উচিত-_বরবীন্দ্রনাথ বিদেশ থেকে রকমারি মণিমাণিক্য এনে তার মানমপ্রতিম| বঙ্-ভারতীকে সাজালেও Crag দেহসজ্জার নিচেকার মসন্তরাস্মা_ নির্ভেজাল ভারতীয়--ওঁপনিবদিক । অন্য ভাষায়, তিনি তাঁর নানা ago ভাষণের am বহু বিচিত্র যুরোপীয় ভাবমুক্তামালা গীথলেও তাঁর যে-আস্তর apr



Leave a Comment