For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)S25) >facuare ভূমিকা চস
আধুনিক বাঙ্গাল| সাহিত্যের ইতিহাস আলোচনার ভূমিকারপে বাঙ্গালা
সাহিত্যের ধারাপরিবত্তন ও যুগাস্তরের সম্বন্ধে দুই-চারি Fal al BATS |
ইংরেজি সাহিত্যের সংস্পর্শে আসিয়া বাঙ্গালী তাহার সাহিত্যের গপপূর্ণতার
প্রতি সচেতন হইতে থাকে। ইহার প্রথম ফল ফলিল উনবিংশ শতাব্দীর
প্রথম ভাগে, গন্ভ-পাগ্যপুস্তকপ্রবর্তনে এবং সাময়িকূপত্রিকার প্রতিষ্ঠায়।
সাহিত্যে আধুনিকতার পথ পরিষ্কৃত হইতে লাগিল ইংরেজি fare ও তজ্জনিত
নব মানসিকতার সঞ্চারের সঙ্গে সঙ্গে । রঙ্গলাল-মধুহ্দল-ভূদেব-লক্কিমেন
রচনাকে সম্ভাবিত করিয়াছিল ইংরেজি-শিক্ষা। ইংরেজি-সাহিত্যের রস গ্রহণ
করিয়। শিক্ষিত বাঙ্গালীর চিত্তে যে আত্মসম্মান দেশপীতি ও বিস্বারবোধ
জাগ্রত হইল তাহাই আধুনিক বাঙ্গাল সাহিত্যের প্রেরণার মূলে। এই a4
প্রচেষ্টার রূপে যে বিদেশি-অনচিনীর্ষা দেখ। যায় তাহা লজ্জার কথ নয়, fe
শিক্ষিত বাঙ্গালীর মনে বিদেশি সাহিত্যের আস্বাদজনিত যে নূতনতর রসাইভুতি
প্রবল হইয়াছিল তাহাই গৌরবের। প্রাচীন বাঙ্গাল! সাহিত্য ছিল মোটামুটি ধর্ম-যটিত ও আধিদৈবিক। এই
সাহিত্যের বিষয় ছিল দেবতার অন্থগ্রহ-নিগ্রহ-বাহিনীর মধ্য দিয়া গল্পরসের
যোগান el এবং সনাতন পৌরাণিক গারস্থ্যধর্মনিষ্ঠ জীবনের আদর্শ
TT | এই গতান্নগতিকৃতা ভঙ্গ হইল যোড়শ শতাব্দীতে বৈষ্ণব গীতিকবিতার
অনুশীলনে এবং চৈতন্যচরিত কাব্যের প্রবর্তনে। এ কাব্যের বিষয় দেবদেনী
নয়, সমসাময়িক এক WRT প্রীচৈতন্য শুধু “বাহু তুলি হরি বলি প্রেমদৃষ্ট্যে”
চাহিয়া বাঙ্গালী জাতিকে “আপনাপন Ariana whe ভদ্রাসনবাটির
মনসাসিজের বেড়া ডিঙ্গাইয়] পৃথিবীর মাঝখানে আসিতে” ডাক দিয়াছিলেন।
পূর্ব হইতেই রাধাকৃষ্ণপদাবলীতে দেবসচেতনতার ফাকে ফাকে আত্ম-
সচেতনতার আভাস জাগিতেছিল। এখন বৈষ্ণব-গীতিকবিতা মর্ত্যমানবের